ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবি’তে সহযোগিতার বিকাশ বিষয়ক সম্মেলন বৃহস্পতিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
আইইউবি’তে সহযোগিতার বিকাশ বিষয়ক সম্মেলন বৃহস্পতিবার লোগো

ঢাকা: ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রতিযোগিতামূলক সহযোগিতার বিকাশ সাধন’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যায়টির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। চীন, ভারত ও যুক্তরাষ্ট্র আইইউবি’র নিজস্ব ক্যাম্পাস ঢাকার বসুন্ধরায় এ সম্মেলনে অংশ নেবে।

আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স সম্মেলনটির আয়োজন করেছে।

সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন বিমসটেকের সেক্রেটারি জেনারেল অ্যাম্বাসেডর সুমিথ নাকানডালা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও বর্তমানে আইইউবি’র অধ্যাপক ড. সালেহউদ্দীন আহমেদ।

শুভেচ্ছা বক্তব্য ও সম্মেলনের উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখবেন আইইউবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্স অনুষদের ডিন ড. মাহবুব আলম এবং গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ইমতিয়াজ এ হোসাইন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আইইউবি’র প্রতিষ্ঠাতা ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল হাই সরকার সবাইকে ধন্যবাদ জানাবেন।

সম্মেলনের তিনটি কার্যকরী অধিবেশনে দেশ-বিদেশের স্বনামধন্য শিক্ষাবিদ, গবেষক ও বিশেষজ্ঞদের মোট ১১টি গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে। যা উপস্থাপন করবেন মেক্সিকোর ইউনিভার্সিটি অব কোলিমা’র অধ্যাপক ড. ফ্রান্সিসকো হারো নাভেজাস ও অধ্যাপক ক্রিস্টিনা তাপিয়া মুরো, লন্ডন স্কুল অব ইকোনোমিক্স’র পূর্ব এশিয়াবিষয়ক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সহযোগী ড. সৈয়দ মাহমুদ আলী, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের পরিচালক, চীন ও দক্ষিণ এশিয়ার সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফাইজ আহমেদ, চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত আশফাকুর রহমান, কুয়েত ও ইয়েমেনে দায়িত্বপালনকারী বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল মুহাম্মাদ আসাব উদ্দীন।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়ালগ’র নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, রিসার্চ ইনিশিয়েটিভ’র নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহঠাকুরতা এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ূন কবীর বিভিন্ন সেশনের মডারেটর হিসেবে দায়িত পালন করবেন।

সমাপনী অধিবেশনে দেশের প্রখ্যাত নাগরিকরা তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন। বাংলাদেশ কীভাবে যুক্তরাষ্ট্র, চীন ও ভারতের সঙ্গে গুরুত্বপূর্ণ এবং প্রতিযোগিতামূলক সহযোগিতার বিকাশ ঘটাতে পারে, সে সম্পর্কে সারাংশ প্রস্তুত করা হবে। এছাড়া সম্মেলনে আরও থাকবে গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পর্ব। পরে দিনব্যাপী উপস্থাপিত মূল প্রবন্ধগুলো সমাপনী সেশনে পর্যালোচনা করে একটি যথাযথ কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হবে।

দেশি ও বিদেশি কূটনীতিক, শিক্ষাবিদ, পরিকল্পনাবিদ, গবেষক, আইইউবি’র শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা সম্মেলনে অংশ নেবেনে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad