ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী ২১ ফেব্রুয়ারি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
রাবিতে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী ২১ ফেব্রুয়ারি

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার শাহাদাত বার্ষিকী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি ক্যাম্পাসে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রাবি চলচ্চিত্র সংসদের আয়োজনে ২১ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টা থেকে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে এ প্রদর্শনী শুরু হবে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল বাংলানিউজকে এ তথ্য জানান।

প্রদর্শনীতে ড. জোহাকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দাবানল শহীদ ড. শামসুজ্জোহা ও আমাদের স্বাধীনতা’ এবং বায়ান্নর ভাষা শহীদদের আত্মত্যাগ নিয়ে রোকেয়া প্রাচী নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘বায়ান্নের মিছিলে’ প্রদর্শিত হবে।

ড. সাজ্জাদ বকুল বাংলানিউজকে বলেন, ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের বাঁচাতে গিয়ে তৎকালীন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শামসুজ্জোহা পাকিস্তানি সেনাদের হাতে নিহত হন। এ ঘটনার প্রতিক্রিয়ায় আগরতলা মামলা থেকে মুক্তি পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ত্বরান্বিত হয় আমাদের স্বাধীনতা আন্দোলন।

অন্যদিকে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতিদানের দাবিতে আন্দোলন করতে গিয়ে সালাম, বরকত, রফিক, শফিকসহ অনেকেই শহীদ হন। এ ঘটনা আমাদের জাতীয় চেতনার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আমাদের স্বাধীনতা সংগ্রামের এ দু’টি গুরুত্বপূর্ণ অধ্যায়কে স্মরণে রেখে রাবি চলচ্চিত্র সংসদ উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।