ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

১৮ ফেব্রুয়ারি ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
১৮ ফেব্রুয়ারি ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী ১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখা।

রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা।

মানববন্ধনে ছাত্রনেতার বলেন, ‘যে চেতনা ও আদর্শের জায়গা থেকে ড. জোহা স্যার প্রাণ দিয়েছিলেন, আমরা সে চেতনা ও আদর্শের জায়গাগুলো থেকে দূরে সরে যাচ্ছি।

ড. জোহা রক্ত দিয়ে ছাত্র-শিক্ষকদের মধ্যে যে সম্প্রীতি তৈরি করেছিলেন, তা হারিয়ে যাচ্ছে। তাই ১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণা করা দরকার। এতে দেশের মানুষ জানতে পারবে জোহার অবদানের কথা। তখন জোহার আদর্শে গড়ে উঠবে আরও অনেক শিক্ষক। ’

বক্তারা ড. জোহার মৃত্যুবার্ষিকী ১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষণার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজম, কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক সরকার ফারহানা আক্তার, রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সহসভাপতি কাজী আমিনুল হক লিংকন ও যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর ইসলাম প্রমুখ।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধনে যোগ দেন।

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি গণঅভ্যুত্থান চলাকালে পাকিস্তানি পুলিশ বাহিনীর গুলিতে শহীদ হন রাবির তৎকালীন প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. শামসুজ্জোহা। এরপর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৮ ফেব্রুয়ারিকে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করা হয়। ড. জোহাকে মুক্তিযুদ্ধে প্রথম শহীদ বুদ্ধিজীবী বলা হয়। দীর্ঘদিন ধরে দিবসটিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি জানিয়ে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
আরবি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।