ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফিজিক্স অলিম্পিয়াড পুরস্কার পেলেন ৬০ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
ফিজিক্স অলিম্পিয়াড পুরস্কার পেলেন ৬০ শিক্ষার্থী ফিজিক্স অলিম্পিয়াডের পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে অর্থমন্ত্রী/ছবি: শাকিল-বাংলানিউজ

ঢাকা: সপ্তম ডাচ্-বাংলা ব্যাংক বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডে পুরস্কার পেলেন ৬০জন শিক্ষার্থী। ৭ম-৮ম শ্রেণির শিক্ষার্থীদের ‘এ’, ৯ম-১০ শ্রেণির শিক্ষার্থীদর ‘বি’ এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ‘সি’ ক্যাটাগরিতে এ পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রতিযোগিতার সমাপনী পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী।

এ বছর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার তিন ক্যাটাগরিতে ১২ জেলার সাড়ে ৮ হাজার শিক্ষার্থী অংশ নেন।

তাদের নিয়ে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। সেখান থেকে আঞ্চলিক পর্বে ৭শ ৭ জন শিক্ষার্থী অংশ নেয়।

পরে প্রতিটি ক্যাটাগরি থেকে ২০জন করে মোট ৬০জনকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা জাতীয় পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। এর মধ্যে থেকে পাঁচজন প্রতিযোগী ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড ও আটজন প্রতিযোগী রাশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, প্রতিযোগিরা কখনো হারে না। কেউ পুরস্কার পায়, এটা তাদের স্বীকৃতি। এতে নিজেদের বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটে। আর যারা পুরস্কার পায় না তাদের মধ্যে পুরস্কারের স্পৃহা জাগে। তারা আরও বেশি সজাগ থাকে। বেশি করে পড়াশুনা করে।

অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক খোরশেদ আহমেদ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সায়েম আহমেদ, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সহ-সভাপতি অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুস ছাত্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এমএফআই/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।