ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবি থেকে শুরু হলো ক্যাটের মাদক ও জঙ্গিবিরোধী প্রচারণা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
ইবি থেকে শুরু হলো ক্যাটের মাদক ও জঙ্গিবিরোধী প্রচারণা ইবি থেকে শুরু হলো ক্যাটের মাদক ও জঙ্গিবিরোধী প্রচারণা-ছবি: বাংলানিউজ

ইবি: দেশব্যাপী তামাক, মাদক ও জঙ্গিবিরোধী প্রচার অভিযান শুরু করেছে কোয়ালিশন এগেইনিস্ট টোব্যাকো ট্র্যাকস্ অ্যান্ড টেরোরিজম (ক্যাট)।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এবং ক্যাট এর যৌথ আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও সাংষ্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অভিযান শুরু হয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে থেকে তামাক, মাদক ও জঙ্গিবাদ বিরোধী র‌্যালি বের হয়।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। সেখানে ইবি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-ইবি উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, ক্যাট এর নির্বাহী সভাপতি সাংবাদিক আলী নেয়ামত, আশরাফুল আলম পপলু, কবি আসলাম সানি প্রমুখ।
 
এসময় আরো উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পদকপ্রাপ্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল আহসাহ চৌধুরী, ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান, ঝিনাইদহ জেলা প্রশাসক ড. মাহবুবুল আলম তালুকদার, কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিচিম, ইবি শাখা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক অমিত কুমার দাস প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘তামাক সারাবিশ্বে স্বীকৃত শত্রু। তামাকের বিরুদ্ধে আমাদের সরকার কাজ করে যাচ্ছে। ’
এসময় তিনি আরো বলেন, ‘তামাকের কর বাড়িয়ে মানুষকে তামাক ব্যবহারের প্রতি আমরা নিরুৎসাহিত করছি। ‘

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ইবি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, যুব সমাজ মাদকাসক্তির কারণে কর্মক্ষমতা হারাচ্ছে। সুতরাং আমরা অত্যন্ত সময়োচিতভাবে মাদক, তামাক ও জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছি।
 
পরে বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংষ্কৃতিক অনুষ্ঠানে ইবি উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান তার নিজের লেখা ও সুর করা গান গেয়ে শিক্ষার্থীদের মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহ্বান জানান।

এছাড়া অনুষ্ঠানে গান পরিবেশন করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. সারোয়ার মোর্শেদ, ইংরেজি বিভাগের প্রভাষক সাজ্জাদ জাহিদ, ঝিনাইদহ জেলা প্রশাসক ড. মাহবুবুল আলম তালুকদার, কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিচিম, ইবি শিক্ষার্থী সাদ্দাম, সুমি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।