ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মেধাবী শিক্ষার্থীদের ‘ডিও লেটার’ দেবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
মেধাবী শিক্ষার্থীদের ‘ডিও লেটার’ দেবে সরকার

ঢাকা: সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করা সব কৃতি শিক্ষার্থীকে স্বীকৃতি স্বরূপ আধা-সরকারি পত্র বা ডিও লেটার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্ভব হলে পত্রের সঙ্গে মানসম্মত বই বা ফুল উপহার দেওয়া হবে।

বার্ষিক পরীক্ষায় গত বছর থেকে উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত করতে আধা-সরকারি পত্র বা ডিও লেটার দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।  
 
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাছুদুর রহমান পাটোয়ারী স্বাক্ষরিত নির্দেশনাটি গত ১৬ জানুয়ারি পাঠানো হয়।

 
 
চিঠিতে বলা হয়েছে, ইউএনওদের আধা-সরকারি পত্র গ্রহণকারী ছাত্র-ছাত্রীদের সংখ্যা, তাদের এ সংক্রান্ত অনুভূতি, ইতিবাচক-নেতিবাচক দিক, সাধারণ মন্তব্য ইত্যাদি বিষয়ে একটি প্রতিবেদন সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে পাঠাতে হবে। জেলা প্রশাসক সামগ্রিক বিষয়ে একটি প্রতিবেদন জরুরি ভিত্তিতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবে।
 
চিঠিতে আরও বলা হয়েছে, মেধার লালন, মূল্যায়ন ও প্রণোদনা দেওয়া হলে মেধাবীদের মাঝে আরও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি পায়। এ লক্ষ্যে সরকারি, বেসরকারি ও ব্যক্তিগত পর্যায় থেকে বিভিন্ন সময়ে এমএসসি, এইচএসসি, স্নাতক, স্নাতকোত্তর বা সমপর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ অসাধারণ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়ে থাকে। তবে জেলা বা উপজেলা প্রশাসন থেকে সাধারণভাবে মাধ্যমিক বা সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, সম্মাননা বা সনদ দেওয়া হয় না।
 
“এসব মেধাবী শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যৎ এবং জাতির কান্ডারি হিসেবে দেশ গড়ার দায়িত্ব নেবেন। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ তাদের মাধ্যমেই প্রতিষ্ঠিত হবে। ”
 
চিঠিতে বলা হয়, এ লক্ষ্যে উপজেলায় অবস্থিত মাধ্যমিক ও সমপর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৬ সালের বার্ষিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী সপ্তম থেকে দশম শ্রেণি বা সমমান পর্যন্ত মেধাবী শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেওয়া হলে তারা আরও বেশি উৎসাহিত হবে। প্রশাসনের সঙ্গে আর নিবিড় সম্পর্ক স্থাপিত হবে। বিভিন্ন সামাজিক বিশৃঙ্খলা সংক্রান্ত তথ্যাদির দ্রুত আদান-প্রদান হবে, স্টুডেন্ট জার্নালিজম সৃষ্টি হবে, মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ জঙ্গিবাদ মুক্ত সুনাগরিক সৃষ্টি হবে, মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ জঙ্গিবাদমুক্ত সুনাগরিক সৃষ্টি হবে- এক কথায় বাংলাদেশ সমৃদ্ধ হবে মর্মে প্রত্যাশা করা যাচ্ছে।
 
উপজেলার মাধ্যমিক ও সমপর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৬ সালের বার্ষিক পরীক্ষায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী সপ্তম থেকে দশম শ্রেণি বা সমমান পর্যন্ত মেধাবী শিক্ষার্থীদের অসাধারণ সাফল্যের পরিচালক হিসেবে একটি আধা-সরকারি পত্র দেওয়ার উদ্যোগ গ্রহণ করতে চিঠিতে নির্দেশ দেওয়া হয়। চিঠিতে ছাত্র-ছাত্রীদের তালিকা সংগ্রহ করার নির্দেশনা দেওয়া হয়েছে।
 
সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি, শিক্ষার্থীদের অভিভাবক ও বিদ্যালয়ের অন্যান্য ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে এ আধা-সরকারি পত্র বিতরণ করতে হবে।
 
মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়ে, এ উদ্যোগ শুরুর পর তা অব্যাহত রাখা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad