ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাংলাদেশ-চীন সম্পর্ক দিন দিন বিকশিত হচ্ছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
বাংলাদেশ-চীন সম্পর্ক দিন দিন বিকশিত হচ্ছে চীনা প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে ঢাবি ভিসি (ছবি সংগৃহীত)

ঢাকা: বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক দিন দিন বিকশিত হচ্ছে বলে মত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

সোমবার (১৬ জানুয়ারি) সকালে ঢাবি ভিসির সঙ্গে চীনের ৩৫ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল সাক্ষাতে এলে তিনি এমনটি মত দেন। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির হেনান প্রদেশের বিজ্ঞান, প্রযুক্তি ও শিক্ষা বিষয়ক উপ-পরিচালক চেং জিয়ানলি।


 
ঢাবির কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ঝু মিং দোং, বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারপারসন ড. মহসিনা আক্তার খানম এ সময় উপস্থিত ছিলেন।

ঢাবি ভিসি অতিথিদের স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে দীর্ঘ দিনের সুসম্পর্ক বিদ্যমান। যা বিভিন্ন ক্ষেত্রে দিন-দিন বৃদ্ধি পাচ্ছে, বিকশিত হচ্ছে।

এ সময় ভিসি স্মরণ করেন জাতির জনকের চীন সফরের কথা। পাশাপাশি কৃতজ্ঞতা জানান, ’৫২ ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় চীন সরকারের অবদানের কথা।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, চীনের সঙ্গে ঢাবির শিক্ষা সহায়তার নানা কর্মযোগ চলমান। এছাড়া ঢাবিতে চীনা ভাষার কোর্স চালুসহ বহুমাত্রিক ভাষা শিক্ষার সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা। পাশাপাশি চীনের কূটনীতিবিদ বা দূতাবাস কর্মী, সাংবাদিকসহ অসংখ্য ছাত্র-ছাত্রী ঢাবি থেকে বাংলা শিখেছেন।

চীনেও বাংলা ভাষা শিক্ষার সুযোগের কথা উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ২০১৭ সালকে বাংলাদেশ-চীন বন্ধুত্ব ও আদান-প্রদানের বছর হিসেবে ধরা হয়েছে। এরই অংশ হিসেবে চীনের প্রতিনিধিদলটি বাংলাদেশ সফর করছে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।