ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাংলাদেশের নির্বাচন শান্তিপ্রিয় ও অনুকরণীয়

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
বাংলাদেশের নির্বাচন শান্তিপ্রিয় ও অনুকরণীয় বক্তব্য রাখছেন জবির উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান/ছবি-বাংলানিউজ

জবি: বাংলাদেশের নির্বাচন পদ্ধতি অন্য যেকোনো দেশের নির্বাচন পদ্ধতির চেয়ে শান্তিপ্রিয় ও অনুকরণীয় বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ড. মিজানুর রহমান।

রোববার (০৮ জানুয়ারি) দুপুর ১২টায় সাউথ এশিয়ান স্টাডি সার্কেলের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের নির্বাচন পদ্ধতি অনুকরণীয় ও শান্তিপ্রিয়।

বাঙালি, মানুষ, মুসলমান এই দর্শনের মধ্য দিয়ে আভ্যন্তরীণ জঙ্গিবাদ নিরোধ করা যাবে।

তিনি আরও বলেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোর মধ্যে গবেষণা ও উচ্চতর শিক্ষায় অন্যতম। রাষ্ট্রের রাজনীতি এবং পারিপার্শিক উন্নয়নের ক্ষেত্রে এ বিভাগের ছাত্র-শিক্ষকদের অবদান আরও বেশি অনস্বীকার্য হবে তাদের গবেষণার মধ্য দিয়ে।

রোহিঙ্গা ইস্যুতে জঙ্গি তৎপরতা যাতে না বাড়ে সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে বলেও মনে করেন তিনি।

সেমিনারে সাউথ এশিয়ান স্টাডি সার্কেলের পরিচালক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামীর সভাপতিত্বে ‘যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতি: একটি পর্যবেক্ষণ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক দীপক কুমার বিশ্বাস এবং ‘রোহিঙ্গা উদ্বাস্তু সমস্যা: ঐতিহ্যগত ও অঐতিহ্যগত নিরাপত্তা, প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আজমীরা সুলতানা।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাব্বির আহমেদ ও আন্তর্জাতিক রাষ্ট্রবিজ্ঞান সমিতির সদস্য ড. সিনহা এম এ সাঈদ।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭

ডিআর/এএটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।