ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবির প্রক্টরসহ চার সহকারী প্রক্টরের পদত্যাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, মে ৫, ২০১১
শাবিপ্রবির প্রক্টরসহ চার সহকারী প্রক্টরের পদত্যাগ

সিলেট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রক্টর অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলামসহ চার সহকারী প্রক্টর বৃহস্পতিবার একযোগে পদত্যাগ করেছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

   

পদত্যাগকারী সহকারী প্রক্টররা হলেন লোক প্রশাসন বিভাগের শিক্ষক চৌধুরী আব্দুল¬াহ আল হোসাইনী রবিন, ইংরেজি বিভাগের ইসরাত ইবনে ইসমাঈল, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রমেন্টাল সায়েন্স বিভাগের সাঈদ আরেফিন খান নোবেল, জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের আসিফ ইকবাল।  

নাম প্রকাশ না করার শর্তে শাবিপ্রবির একজন সহকারী প্রক্টর বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

এ ব্যাপারে শাবিপ্রবি রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, বিকাল পর্যন্ত দুইজনের পদত্যাগপত্র পেয়েছি।

তবে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিনের মোবাইলে বারবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২ফেব্রুয়ারি সহকারী প্রক্টর ফারুক উদ্দিন ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। এ নিয়ে ৯ সদস্যবিশিষ্ট প্রক্টরিয়াল বডির মোট ছয়জন সদস্য পদত্যাগ করলেন।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সিনিয়র শিক্ষক নাম না প্রকাশ করার শর্তে জানান, সম্প্রতি বহুল আলোচিত সহকারী প্রক্টর অধ্যাপক ফারুক উদ্দিনের বিরুদ্ধে সিলেটর আঞ্চলিক পত্রিকা দৈনিক জালালাবাদে একটি সংবাদ প্রকাশিত হয়। এর জের ধরে ওই পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এম, ইউ শিমুলকে এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু শাবিপ্রবির কর্মরত বিভিন্ন পত্রিকার সাংবাদিকগণ এবং সিলেটের সাংবাদিকদের চাপের মুখে শিমুলের বহিষ্কারাদেশ তুলে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে শিমুলের বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করে একটি রুল জারি করে হাইকোর্ট। এ নিয়ে শুরু থেকেই  বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে মতবিরোধ চলছিল প্রক্টরসহ পদত্যাগকারী সহকারী প্রক্টরদের। এ সবের পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছে, পদত্যাগকারী প্রক্টর এবং সহকারী প্রক্টরদের পদত্যাগের পিছনে সাম্প্রতিক ঘটনা প্রবাহের যোগ রয়েছে।              

বাংলাদেশ সময়: ০১.১১ ঘণ্টা,  মে ০৬ ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।