ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কর্মসূচি ঘোষণা করেছে জাবি শিক্ষার্থীরা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
কর্মসূচি ঘোষণা করেছে জাবি শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: গাজীপুরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মারধরের ঘটনায় জড়িতদের বিচারসহ ৬ দফা দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে শিক্ষার্থীরা।

দাবি আদায়ের লক্ষে তারা শনিবার মৌন মিছিল, রোববার মানববন্ধন, সোমবার প্রশাসনিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট, মঙ্গলবার ঢাকা আরিচা মহাসড়কে মানববন্ধন ও বুধবার শহীদ মিনারে প্রতীকী অনশন কর্মসূচি পালন করবেন।


দাবি আদায় না হলে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধসহ আমরণ অনশনের মত কর্মসূচী পালন করবেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

শিক্ষক ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, গত ৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে ১৭০ জন, ১২ জন শিক্ষক, ২৩ জন পারিবারিক সদস্য এবং ৭ জন কর্মচারীসহ মোট ২১২ জনের একটি টিম গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক সফরে যান।

এ সময় দুজন শিক্ষক বন বিভাগের বন সংরক্ষকের দেওয়া অনুমোদন পত্র ও অনুমোদনকৃত হারে টিকেট প্রদানের জন্য ইজারাদারদের অনুরোধ জানায়। কিন্তু তারা তা অগ্রাহ্য করে অশোভন আচরণ করে। তখন শিক্ষক গাজী মোশাররফ হোসেন টেলিফোনে ইজারাদারকে বন সংরক্ষকের সঙ্গে কথা বলার অনুরোধ করলে ইজারাদার অশ্লীল ভাষায় গালি-গালাজ করতে শুরু করে।

এ সময় উপস্থিত শিক্ষকেরা তাদের সংযত আচরণ করতে বললে মুহূর্তের মধ্যে তাদের লোকজন লাঠিসোটা নিয়ে আসার জন্য চিৎকার করে ডাক দেয়।

তাদের ডাকে প্রায় ১৫ জন লাঠি, হকিস্টিক, দেশীয় অস্ত্র, শাবল, দা এবং রড নিয়ে বেরিয়ে আসে এবং দফায় দফায় শিক্ষক শিক্ষার্থীদের উপর হামলা চালায়। এতে শিক্ষকসহ ২৫ জন শিক্ষার্থী আহত হয়।

পরবর্তীতে বেলা ৩ টায় জেলা প্রশাসক সেখানে আসেন এবং পরে পুলিশ প্রহরায় শিক্ষক-শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরেন। এ ঘটনায় বিভাগের সভাপতি অধ্যাপক তালিম হোসেন বাদী হয়ে শ্রীপুর থানায় একটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘন্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।