ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সমন্বিত পদ্ধতি ‘বাতিল’

শাবিতে পরীক্ষা ২১ মার্চ, যবিতে ১৪ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৪
শাবিতে পরীক্ষা ২১ মার্চ, যবিতে ১৪ মার্চ

সিলেট ও যশোর: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবি) সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি স্থগিত করা হয়েছে।

বুধবার চূড়ান্তভাবে সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় শাবির একাডেমিক কাউন্সিল।

এর বদলে পুরনো পদ্ধতিতেই আগামী ২১ মার্চ পরীক্ষা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে শাবির তরফে সমন্বিত পরীক্ষা পদ্ধতি বাতিল হওয়ায় ১৪ মার্চ পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয় যবির পক্ষ থেকেও।

যবি ও শাবির মধ্যে সমন্বয়ের মাধ্যমে গত ৩০ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে ওঠে সিলেটে। স্থগিত করা হয় পরীক্ষা।

বুধবার সকাল এগারোটায় বসে শাবির একাডেমিক কাউন্সিলের সভা। বিকেল সাড়ে তিনটা পর্যন্ত অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমিনুল হক ভূঁইয়া।

একাডেমিক কাউন্সিলের সদস্য ড. হোসেন আল মামুন বাংলানিউজকে জানান, বৈঠকে সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ২১ মার্চ পুরনো পদ্ধতিতেই পরীক্ষা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক জাকির হোসেন।

অবশ্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এ সিদ্ধান্তকে ‘বাতিল’ হিসেবে অভিহিত করতে নারাজ।

একাডেমিক কাউন্সিল সূত্র জানায়, সমন্বিত ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে সিলেটে আন্দোলনসহ নানা কর্মসূচি পালিত হওয়ার প্রেক্ষিতেই ওই পদ্ধতিতে পরীক্ষার সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।
 
সমন্বিত ভর্তি পরীক্ষা বাতিলের শাবির সিদ্ধান্তের পরপরই ১৪ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের ঘোষণা দেয় যবি কর্তৃপক্ষ। এ ব্যাপারে বিস্তারিত জানানোর জন্য বৃহস্পতিবার সংবাদ সম্মেলনও আহ্বান করেছে যবি কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে যবির উপাচার্য প্রফেসর ড. আব্দুস সাত্তার জানান, এবার স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ নেয় যবি ও শাবি। কিন্তু সিলেটের কিছু মানুষকে বোঝাতে ব্যর্থ হওয়ায় ভালো একটি উদ্যোগকে বাতিল করতে হলো।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।