ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাজে যোগ দিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
কাজে যোগ দিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বর্ধিত মেয়াদে কাজে যোগদান করেছেন। ১৩ দিন পর বৃহস্পতিবার (১৬ জুলাই) গভর্নর কেন্দ্রীয় ব্যাংকে যোগদান করেন।

এর আগে বুধবার (১৫ জুলাই) দুই বছরের জন্য গভর্নর পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। বিধান অনুযায়ী ফজলে কবিরের বয়স ৬৭ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত অর্থাৎ ২০২২ সালের ৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

গত ৯ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়স ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করতে সংসদে বিল পাস করা হয়।

গভর্নর ফজলে কবির গত ৩ জুলাই ৬৫ বছরে পা দিয়েছেন। এ পদে সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে ওই বয়সসীমার বাইরে গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া সম্ভব হয় না। এমনকি বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে দায়িত্ব পালনকারী অভিজ্ঞ ব্যক্তিকেও ৬৫ বছর পর পুনর্নিয়োগ দেওয়াও সম্ভব হয় না। এজন্য বিলটি পাস হয়।

গত ২ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবর্তমানে ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামালকে এ দায়িত্ব দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
এসই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।