ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বন্যার আঘাতের আগেই ফসল ঘরে তোলার আহ্বান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
বন্যার আঘাতের আগেই ফসল ঘরে তোলার আহ্বান 

ঢাকা: বন্যার আঘাত আসার আগেই ফসল কৃষকের ঘরে তোলার আহ্বান জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। 

প্রতিমন্ত্রী বলেন, এবার বোরোর ভালো ফলন হয়েছে। যা  বন্যা আসার আগেই ঘরে তুলতে হবে।

প্রয়োজনে উৎসাহিত করা হবে স্থানীয় দলীয় নেতাকর্মীদের স্বেচ্ছাশ্রম। একই সঙ্গে বর্ষার আগেই আমাদের প্রকল্পগুলো বিশেষ করে হাওর এলাকার বাঁধগুলোর দিকে মনোযোগী হতে হবে।  

রোববার (১৯ এপ্রিল) পানিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আসন্ন বর্ষা মৌসুমে দেশের ঝুঁকিপূর্ণ এলাকার বন্যা নিয়ন্ত্রণকল্পে করণীয় সম্পর্কে আলোচনা সভায় তিনি একথা বলেন।

করোনা সঙ্কটে দেশের স্থবিরতার বিষয়টি উল্লেখ করে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, এবারের বোরো ফসল আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাই প্রয়োজনে ফসল কাটা শ্রমিকদের এক জেলা থেকে অন্য জেলায় নিয়ে যেতে হবে। বাড়তি পারিশ্রমিকের পাশাপাশি শ্রমিকদের ত্রাণের আওতায় আনার জন্য স্থানীয় সংসদ সদস্যদের সহযোগিতা কামনা করি।  

‘নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যসচেতনতা বজায় রেখে ফসল কাটাসহ অন্য প্রকল্পের কাজ অব্যাহত রাখার জন্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশনা দিয়েছি। প্রধানমন্ত্রীর বাস্তবিক সিদ্ধান্তে আশা করি দ্রুতই আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবো। ’ 

দুপুরে হাওর এলাকার ফসল ও সার্বিক পরিস্থিতির সম্যক পরিস্থিতি নিয়ে ওইসব এলাকার নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্টদের নিয়ে মুখ্য সচিব এক ভিডিও কনফারেন্স করবেন যেখানে পানি সচিব কবির বিন আনোয়ার উপস্থিত থাকবেন।  

সভায় পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম,পানিসচিব কবির বিন আনোয়ার,অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, যুগ্মসচিব (পরিকল্পনা) মন্টু কুমার বিশ্বাস,বাপাউবো মহাপরিচালক এ এম আমিনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।