ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভূমি উন্নয়ন কর আদায়ের সময় বাড়লো এক মাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২০
ভূমি উন্নয়ন কর আদায়ের সময় বাড়লো এক মাস

ঢাকা: বকেয়া ও চলতি বছরের (১৪২৬ বাংলা সনের) অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা এক মাস বাড়িয়েছে সরকার।

আগামী ১৩ মে (৩০ বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ) পর্যন্ত ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়। এছাড়া ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করেছে মন্ত্রণালয়টি।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে ভূমি মন্ত্রণালয় জনস্বার্থে বৃহস্পতিবার (০৯ এপ্রিল) এ নির্দেশ জারি করে বলে বাংলানিউজকে জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মোঃ আব্দুল্লাহ আল নাহিয়ান।

প্রচলিত বিধি অনুযায়ী প্রতি বাংলা বছর ৩০ চৈত্রের মধ্যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হয়। করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি প্রতিরোধে সরকার ইতোমধ্যে জরুরি সেবা ছাড়া অন্যান্য সব সরকারি ও বেসরকারি অফিস-আদালত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এছাড়া সরকার সাধারণ মানুষের চলাচল সীমিত করেছে। কোনো কোনো এলাকা লকডাউনও করেছে।

ভূমি মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, এ বছরের কর আদায়ের শেষ সময় ৩০ চৈত্র অর্থাৎ ১৩ এপ্রিল। করোনা ভাইরাসের প্রভাবে দেশের কঠিন পরিস্থিতিতে সম্মানিত নাগরিক ও সংস্থা উভয়ের পক্ষে উল্লিখিত তারিখের মধ্যে বকেয়া এবং চলতি বছরের অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধ করা কোনোভাবেই সম্ভব নয় বলে প্রতীয়মান হচ্ছে।  

এ অবস্থায় ১৪২৬ বঙ্গাব্দ সনের ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা এক মাস বাড়িয়ে ৩০ বৈশাখ অর্থাৎ ১৩ মে পর্যন্ত পর্যন্ত করা হলো।

এছাড়া আগামী ১২ এপ্রিল থেকে অনুষ্ঠেয় ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ একই কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০
এমআইএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।