ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 

ঢাকা: করোনা ভাইরাসে প্রাদুর্ভাব মোকাবিলায় ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের জন্য একটি জরুরি তহবিল গঠনের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। একই সঙ্গে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হওয়া এমএসএমই খাতের সুরক্ষায় ১ শতাংশ সুদে ৩ বছর মেয়াদি একটি জরুরি তহবিল গঠন ও প্রদত্ত ঋণের সুদ আগামী ১ বছরের জন্য মওকুফ করার আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার (৩ এপ্রিল) ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফরমাল (প্রচলিত) ও ইনফরমাল (অপ্রচলিত) খাতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসা প্রতিষ্ঠান (এমএসএমই) অর্থনীতির প্রবৃদ্ধিতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও বর্তমানে তাদের আর্থিক অবস্থা দুর্বল হয়ে পড়েছে।

অর্থনীতির সব স্তরে এমএসএমইর অর্ন্তভুক্ত সব খাত করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে এখন অনেকটাই ক্ষতিগ্রস্ত। এ দুঃসময়ে ঢাকা চেম্বার সরকারকে স্থানীয় এমএসএমই’র ব্যবসায়িক কর্মকাণ্ড স্বাভাবিকভাবে পরিচালনা ও এমএসএমই সুরক্ষায় স্বল্প এবং মধ্যমেয়াদি আর্থিক, অনাআর্থিক নীতি পরিকল্পনা নির্ভর সহায়তা  দিতে আহ্বান জানাচ্ছে।

এমএসএমই’র জন্য স্বল্প সুদে পর্যাপ্ত অর্থায়ন নিশ্চিত করতে এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণের সুদ আগামী ছয় মাসের জন্য মওকুফ করার জন্য ব্যাংক ব্যবস্থায় পর্যাপ্ত তারল্যের প্রয়োজন। এ বাস্তবতা বিবেচনা করে নগদ সঞ্চয় অনুপাত বা ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) ও পলিসি রেট কমিয়ে বাংলাদেশ  ব্যাংকের সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ, রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে গৃহীত ঋণের অর্থ পুনঃপরিশোধ সময়সীমা বৃদ্ধির আহ্বান জানিয়েছে।  

একই সঙ্গে রপ্তানিমুখী শিল্প সুরক্ষায় শ্রমিকদের বেতনাদি পরিশোধের সুবিধার্থে ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করায় ডিসিসিআই বর্তমান সরকারকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে।  

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০ 
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।