ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৩৩৫ কোটি টাকায় ৪ নদী ড্রেজিংয়ে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
৩৩৫ কোটি টাকায় ৪ নদী ড্রেজিংয়ে সরকার

ঢাকা: পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারের জন্য পাঁচটি লটে ড্রেজিং কাজের প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক। আর এই ড্রেজিং কাজের জন্য ১০টি প্রতিষ্ঠান ৩৩৫ কোটি ২৬ লাখ চার হাজার ৯১৯ টাকা ব্যয় করবে।

বুধবার (১৮ মার্চ) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব নাসিমা বেগমও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সাতটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ছয়টি প্রস্তাব। এছাড়া পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারে পাঁচটি লটে ড্রেজিং কাজ ১০টি ঠিকাদার প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় লট-১ এর ড্রেজিং কার্যক্রম করবে নবারুন ট্রেডার্স লিমিটেড ও আনোয়ার খান মর্ডান ড্রেজিং করপোরেশন। এতে ব্যয় হবে ৪৪ কোটি ৭৯ লাখ ৫৭ হাজার টাকা।

লট-২ এ ড্রেজিং কার্যক্রম করবে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড, প্রোগ্রেসিভ ড্রেজিং লিমিটেড ও ভিনচেন কনসালটেন্সি লিমিটেড। এতে ব্যয় হবে ৩৫ কোটি ৭৬ লাখ ৩৬ কোটি ৫১৯ টাকা।

লট-৩ এ কাজ পেয়েছে মায়ার এসএস। এতে ১৪২ কোটি ৪৪ লাখ ৫৯ হাজার ৪০০ টাকা ব্যয় হবে। লট-৪ এর কাজ পেয়েছে নবারুন ট্রেডার্স লিমিটেড ও বেঙ্গল স্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড। এতে ৬৩ কোটি ৩৪ লাখ ৪৭ হাজার টাকা ব্যয় হবে।

এছাড়া লট-৫ এর ড্রেজিং কাজ পেয়েছে ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড ও ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড। এতে ব্যয় হবে ৪৮ কোটি ৯১ লাখ পাঁচ হাজার টাকা।

বৈঠকে অনুমোদন পাওয়া আরেকটি প্রস্তাব হলো আরবান রেজিলিয়েন্স (ঢাকা উত্তর সিটি করপোরেশন অংশ) প্রকল্পেরে আওতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্য ন্যাশনওয়াইড ডিজিটাল মোবাইল রেডিও নেটওয়ার্ক স্থাপন। এতে চায়নার হাইতিরা কমিউনিকেশন্স করপোরেশন ১১৭ কোটি ৪৫ লাখ টাকার কাজ করবে।

এছাড়া চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে বার্থ অপারেটর নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বৈঠকে। পাঁচ বছরের জন্য বার্থ অপারেটর নিয়োগে ৮৫ কোটি ২৫ লাখ ৪৩ হাজার টাকায় তিনটি প্রতিষ্ঠান রুহুল আমিন অ্যান্ড ব্রাদার্স, এডব্লউ খান অ্যান্ড কোং এবং কসমস এন্টারপ্রাইজ এ কাজ করবে।

এদিকে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আগামী জুলাই থেকে ৫০০ পিপিএম (০.০৫%) এর পরিবর্তে ৫০ পিপিএম (০.০০৫%) সালফার মানমাত্রার ডিজেল আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।