ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রপ্তানিতে বাধা দূরীকরণের চেষ্টা অব্যাহত রয়েছে: গওহর রিজভী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
রপ্তানিতে বাধা দূরীকরণের চেষ্টা অব্যাহত রয়েছে: গওহর রিজভী

ঢাকা: প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বলেছেন, রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে কারিগরি বাধা দূরীকরণে সরকারের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) তেজগাঁওস্থ বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর প্রধান কার্যালয়ে বিএসটিআই কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ড. গওহর রিজভী বলেন, রপ্তানি বাণিজ্য বৃদ্ধিতে যেসব কারিগরি বাধা রয়েছে তা দূরীকরণে সরকার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

ইতোমধ্যে ভারতের বাজারে বিএসটিআই’র পরীক্ষণ সনদ দ্বারা ২১টি পণ্য বিনা বাধায় সে দেশের বাজারে রপ্তানির সুযোগ সৃষ্টি করা হয়েছে। খুব শিগগিরই আরও ১২টি পণ্যের বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। পর্যায়ক্রমে বিএসটিআই হতে পরীক্ষিত সব পণ্যের ক্ষেত্রে যেন এ সুযোগ সৃষ্টি করা যায় সে বিষয়ে সরকার কাজ করছে।

সভায় বিএসটিআই মহাপরিচালক প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম বিশেষ করে বিগত এক বছরে পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআই কর্তৃক গৃহিত নানামুখী পদক্ষেপ এবং ভবিষৎ পরিকল্পনার বিষয় তুলে ধরেন। এর পরিপ্রেক্ষিতে সরকারের যাবতীয় সহাযোগিতা অব্যাহত থাকবে বলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বিএসটিআই মহাপরিচালককে আশ্বস্ত করেন।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন।

এসময় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টার একান্ত সচিব মোহাম্মদ আল-আমীনসহ বিএসটিআইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া তিনি বিএসটিআই প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। সভা শেষে বিএসটিআই’র বিভিন্ন ল্যাবরেটরি পরিদর্শন করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
জিসিজি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।