ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআই-অন্টারিও চেম্বারের সমঝোতা স্মারক সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৯
এফবিসিসিআই-অন্টারিও চেম্বারের সমঝোতা স্মারক সই সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

ঢাকা: বাণিজ্য বহুমুখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্যপ্রযুক্তি, হোম অ্যাপ্লায়েন্স ইত্যাদি সম্ভাবনাময় খাতে কানাডার ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম। 

টরেন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ আয়োজনে অনুষ্ঠিত বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম ২০১৯-এ এ বিষয়ে আলোচনা হয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর) এফবিসিসিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন ও সরকারের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশে আরও বিনিয়োগের আহবান জানান।

শেখ ফাহিম জানান, গত অর্থবছরে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক বাণিজ্য ১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশ ১ দশমিক ১২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি ও ৫০০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। বিনিয়োগ আকর্ষণে সরকার ব্যবসা পরিচালনা সহজ করায় বিশেষ উদ্যোগ নিয়েছে বলেও জানান এফবিসিসিআই সভাপতি। বাংলাদেশের অর্থনীতি দ্রুত অগ্রসর হচ্ছে, তাই কানাডার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বাড়বে বলে আশাপ্রকাশ করেন তিনি।

বাংলাদেশের সম্ভাবনাময় খাত ও কানাডার ব্যবসায়ীরা কেন বাংলাদেশে বিনিয়োগ করবেন, সে বিষয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন এফবিসিসিআই সভাপতি।

ফোরামে এফবিসিসিআই ও ওসিসির মধ্যে দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে একটি সমঝোতা হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও ওসিসি সভাপতি রকো রসি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অন্টারিওর অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী ভিক্টর ফিডেলি।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এসই/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।