ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিজিটাল ইন্স্যুরেন্স বিমা খাতে সুনাম বয়ে আনবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
ডিজিটাল ইন্স্যুরেন্স বিমা খাতে সুনাম বয়ে আনবে বক্তব্য দিচ্ছেন আইডিআরএ চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী-ছবি-ডি এইচ বাদল

ঢাকা: ডিজিটাল  ইন্স্যুরেন্স বিমা খাতে সুনাম বয়ে  আনবে বলে মন্তব্য করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন হলের গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেডের ডিজিটাল ইন্স্যুরেন্স’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স ডিজিটাল বাংলাদেশের সঙ্গে তাল মিলিয়ে দেশে প্রথমবারের মতো এই বিমা চালু করেছে।

আমি আশা করি অনলাইনের এই কার্যক্রমে বাকি বিমা কোম্পানিগুলো এগিয়ে আসবে।

বিমা দাবি পূরণে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ে  নন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো এগিয়ে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, বিমা খাতে ইমেজ সংকট রয়েছে। ইমেজ সংকট দূর করাই আমাদের মিশন, ভিশন। তাই গ্রাহকদের বিমা দাবি পরিশোধে যুদ্ধ করেছি। আর এই মিশনে ডিজিটাল ইন্স্যুরেন্স বড় ধরনের অবদান রাখবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, আগের আইডিআরএ কর্তৃপক্ষের কারণে দেশের বিমা খাত অনেক  পিছিয়ে পড়েছে। এই পিছিয়ে পড়া বিমা খাতকে বর্তমান কর্তৃপক্ষ এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমাদের বিমা দাবি পূরণে চাপ দিচ্ছেন। বিমা কোম্পানিগুলোও বিমা দাবি পরিশোধ করছে।

তিনি বলেন, বিমা খাতের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জীবন বিমা কোম্পানিগুলো দাবি পরিশোধ করছে না। এই কোম্পানিগুলোতে বিমা করেন মূলত সাধারণ মানুষ। তাদের বিমা দাবি নিয়ে কোম্পানিগুলো টালবাহানা করায় এই দোষটা সম্পূর্ণ বিমা খাতের ওপর প্রভাব পড়েছে।  

তিনি বলেন, আইডিআরএ’র জীবন বিমা কোম্পানিগুলোর প্রতি আরও চাপ সৃষ্টি করতে হবে। এই কোম্পানিগুলো  দাবি পরিশোধ  করলেই  আস্থা সংকট কেটে যাবে।

অনুষ্ঠানে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের  ব্যবস্থাপনা পরিচালক (এমডি)ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিএইও)ফারজানা চৌধুরী বলেন, বিমা খাতে গ্রাহকদের আস্থা বাড়ানোর লক্ষ্যে প্রথমবারের মতো ‘ডিজিটাল ইন্স্যুরেন্স’চালু করছি।  

প্রথম দফায় মোটর, হেলথ এবং ট্রাভেলস ইন্স্যুরেন্স (ওএমিসি) পণ্যে এ বিমা চালু করছে দেশের শীর্ষস্থানীয় নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিটি। এরপর পর্যায়ক্রমে সব ধরনের ইন্স্যুরেন্সকে এর আওতায় আনবে। ডিজিটাল ইন্স্যুরেন্স চালু হলে গ্রাহকদের কোম্পানির অফিসে গিয়ে পলিসি করতে হবে না। পাশাপাশি বিমা কোম্পানির এজেন্ট কিংবা কর্মকর্তাদেরও পলিসি হোল্ডারদের বাসায় বাসায় যেতে হবে না।

তিনি বলেন, বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় আট কোটি। এছাড়া এক কোটি স্মার্টফোন ব্যবহারকারী রয়েছে। আর তাই এখনই সময় হয়েছে বাংলাদেশের ইন্স্যুরেন্স শিল্পকে ডিজিটালাইজ করার। যাতে আমাদের গ্রাহকেরা আরও উন্নত সেবা লাভ করতে পারে।  

অনুষ্ঠানে আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস, গ্রিন ডেল্টার বর্তমান উপদেষ্টা এবং সাবেক এমডি ও সিইও নাসির এ চৌধুরীসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বলা হয়, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের বিমার পেমেন্ট আই-পে দিয়ে করলে ১৫ শতাংশ ক্যাশব্যাগ দেওয়া হবে (মানিব্যাক)।
 
বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এমএফআই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।