ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইকোনমিক জোনে দেশি উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
ইকোনমিক জোনে দেশি উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, নতুন নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চলে দেশি উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন। তারা শিল্প স্থাপনের পর জমি ফাঁকা থাকলে তা বিদেশিদের দেওয়া হবে। নতুন নতুন শিল্প স্থাপনের জন্য তিনি ব্যবসায়ীদের আহ্বান জানান।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সিআইপি (শিল্প) ২০১৬ কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এক সময় বাজেট প্রণয়ন করা হতো বিদেশি সহায়তার ওপর ভরসা রেখে।

এখন আমরা নিজেরাই নিজেদের পায়ে দাঁড়াতে পেরেছি।

২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশ হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, এই উন্নয়ন বাধাগ্রস্ত করতে একটি গোষ্ঠী ষড়যন্ত্র অব্যাহত রেখেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সরকার যে মেগা প্রকল্পগুলো হাতে নিয়েছে, এসব সিদ্ধান্ত নেওয়া অনেক বড় বিষয়। এজন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, আমরা সরকারের সঙ্গে কাজ করছি। বিমান বন্দরকে আরও উন্নত করতে আমরা বসেছিলাম। সরকার ২৪ ঘণ্টা বন্দর সুবিধা সচল রাখার উদ্যোগ নিয়েছে।

সরকারের নিয়ন্ত্রক সংস্থাগুলো ঠিকমতো কাজ করলে প্রধানমন্ত্রীর নির্দেশনা দরকার হয় না বলে মন্তব্য করে মহিউদ্দিন বলেন, তবু প্রধানমন্ত্রী ব্যাংক ঋণে সুদের হার এক অংকে নামিয়ে আনার নির্দেশনা দিয়েছেন। সরকারি ব্যাংকগুলো এটি কার্যকর করলেও অনেক বেসরকারি ব্যাংক গড়িমসি করছে। এতো উচ্চ সুদে শিল্পায়ন সম্ভব নয় বলে তিনি মনে করেন।
 
তিনি বলেন, আগামী কয়েক বছরের সরকারের নীতি কি হবে, বিদ্যু‍ৎ-গ্যাসের দাম কতো হবে, ব্যবসায়ীরা জানে না। এভাবে অন্ধকারে থেকে ব্যবসা করা কঠিন। এলএনজি দিয়ে উৎপাদিত বিদ্যুতের দাম কতো হবে তাও আমরা জানি না।

যারা সমর্থ নয়, সেইসব ব্যবসায়ীদের সসম্মানে বেরিয়ে যাওয়ার জন্য ‘এক্সিট পলিসি’ থাকা দরকার বলেও তিনি মনে করছেন।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি তপন চৌধুরী বলেন, শিল্প-কারখানা চালাতে প্রতিদিন আমাদের একেকটা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এগুলো সব সময় সরকারের সামনে আমরা তুলে ধরতে পারি না। এফবিসিসিআই সরকারের সঙ্গে কাজ করছে। সরকারের কাছে অনুরোধ করবো, সমস্যাগুলো যেন দ্রুত সমাধান করা হয়।

‘বর্তমান বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে আমাদের অনেক প্রতিকূল পরিস্থিতি পাড়ি দিতে হচ্ছে’-যোগ করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান। এতে ৫৬ জন শিল্প উদ্যোক্তাকে সিআইপি সম্মাননা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এজেড/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।