[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৮
bangla news

একদিন পর পুঁজিবাজারে ফের সূচক পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৩:১৯:১৯ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাত দফা সুপারিশ বাস্তবায়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি’র) নির্দেশ দিয়েছেন। বুধবার (১২ সেপ্টেম্বর) সকালে প্রতিষ্ঠানটির ২৫ বছর পূর্তি উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পরও দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক পতন হয়েছে। দিনভর সূচক ওঠানামা শেষে এদিন ডিএসইতে সূচক কমেছে ১৪ পয়েন্ট আর সিএসইতে কমেছে ৪২ পয়েন্ট।

প্রধানমন্ত্রীর সুপারিশগুলো হচ্ছে- দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হিসেবে বন্ড মার্কেটের উন্নয়ন, নতুন নতুন প্রোডাক্ট চালুকরণের মাধ্যমে বিনিয়োগকারীর পছন্দের বাসকেট (ঝুড়ি) সম্প্রসারিত ও বৈচিত্র্যময় করা, নতুন প্রোডাক্ট চালু করার আগে তার পরিচিতি, পরিচালন প্রক্রিয়া ও কৌশল সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে অবহিতকরণ, বিএসইসির প্রশিক্ষণ একাডেমির কার্যক্রম জোরদার করে সর্বস্তরে বিনিয়োগ শিক্ষা বিস্তৃতকরণ।

সেইসঙ্গে আর্থ-সামাজিক উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা ও গুরুত্ব, অন্যান্য সেক্টরের সঙ্গে পুঁজিবাজারের আন্তঃসম্পর্কসহ বিভিন্ন বিষয়ে সেমিনার, ওয়ার্কশপ, আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা এবং ভেঞ্চার ক্যাপিটালের অর্থায়নে প্রতিষ্ঠিত কোম্পনিসহ ক্ষুদ্র ও মাঝারি মূলধনি কোম্পানির শেয়ার লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করতে দ্রুততম সময়ের মধ্যে স্মল ক্যাপ বোর্ড চালু করা।

ডিএসইর তথ্য মতে, বুধবার এ বাজারে ১৮ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ১২৭টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৬১ টাকার বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭১৪ কোটি ৮ লাখ ৬৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৯৬৫ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ দশমিক ১১ পয়েন্ট কমে ৫ হাজার ৫২৯ পয়েন্টে অবস্থান করছে। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৪ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৫ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৩২ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার।
 
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৩ পয়েন্ট কমে ১০ হাজার ৩৩৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার।
 
লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৪ কোটি ৮২ লাখ ১৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪২ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa