[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৮
bangla news

কারওয়ান বাজারের বিকল্প দেখছেন না ব্যবসায়ীরা

ইয়াসির আরাফাত রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ১২:১৮:৪২ এএম
কারওয়ান বাজার। ছবি: শাকিল

কারওয়ান বাজার। ছবি: শাকিল

ঢাকা: যানজট নিরসনে রাজধানীর কারওয়ান বাজারসহ তিনটি চিকেন মার্কেট অন্যত্র স্থানান্তরের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে রাজধানীর মহাখালী, যাত্রাবাড়ী ও আমিনবাজারে তিনটি পাইকারি বাজার নির্মাণ কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জুনে মার্কেট তিনটি চালু হওয়ার কথা রয়েছে।

তবে, এ বিষয়ে এখনও কিছুই জানেন না কারওয়ান বাজারের ব্যবসায়ীরা। তাদের ভাষ্য মতে, কারওয়ান বাজারের একটা ঐতিহ্য রয়েছে। এ বাজারের বিকল্প দেখছেন না তারা। অন্য জায়গায় যাওয়ারও আগ্রহ নেই তাদের।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ার বাজারে ব্যবসায়ীদের আলাপকালে তাদের এ অনাগ্রহের কথা ফুটে উঠে।

কারওয়ান বাজারে ব্যবসায়ীদের নিয়ে গঠিত ইসলামিয়া শান্তি সমিতি সাধারণ সম্পাদক হাজী লোকমান হোসেন বাংলানিউজকে বলেন, ‘সরকারের কোনো মন্ত্রী বা কর্মকর্তা যদি মার্কেট সরানোর বিষয়ে কিছু বলে থাকেন, তিনি কিসের ভিত্তিতে বলেছেন আমার জানা নেই। ১৯৮৪ সালের ১৮ ফেব্রুয়ারি সরকার আমাদের তিনটি স্থায়ী চিকেন মার্কেট, এক নম্বর সুপার মার্কেট ও ডিসিসি মার্কেট হস্তান্তর করে।’কারওয়ান বাজারের বিকল্প দেখছেন না ব্যবসায়ীরা। শাকিলতিনি আরও বলেন, ‘অস্থায়ী ব্যবসায়ীদের সরানোর জন্য প্রয়াত মেয়র আনিসুল হক উদ্যোগ নিয়েছিলেন। তাদের অন্যস্থানে স্থায়ী করবেন। কিন্তু জায়গা সঙ্কটে তিনি তা করতে পারেননি। এখন যারা এটা সরানোর কথা বলছেন, চাইলেই সব সরানো যায় না। এ মার্কেটের সঙ্গে লাখ লাখ মানুষের জীবিকা জড়িত। আমরা অন্যস্থানে যেতে চায় না, কখনও যাবো না। প্রয়োজনে এ বিষয়ে আন্দোলন করবো।’

মুদি দোকানি আনোয়ার বলেন, আমরা কারওয়ান বাজার ছেড়ে যেতে চাই না। এ বাজারের বিকল্প কোনো বাজার নেই। এটা সবার কাছে গুরুত্বপূর্ণ স্থান। সরকার মার্কেট সরানোর বিষয়ে অবশ্যই ব্যবসায়ীদের কথা চিন্তা করবেন।

এরআগে রোববার (৯ সেপ্টেম্বর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জাতীয় সংসদে বলেছেন, রাজধানীর যানজট নিরসনে কারওয়ান বাজারের কাঁচাবাজারসহ তিনটি চিকেন মার্কেট মহাখালী, যাত্রাবাড়ী ও আমিন বাজারে হস্তান্তর করা হবে। এ লক্ষ্যে সাড়ে তিনশ কোটি টাকা ব্যয়ে মহাখালী, যাত্রাবাড়ী ও আমিন বাজারে তিনটি পাইকারি বাজার নির্মাণ করা হচ্ছে। যার নির্মাণ কাজ আগামী বছরের জুনের মধ্যে শেষ হবে।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
ইএআর/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa