ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গাবতলীর হাটে জালনোট শনাক্তে ৩৫ মেশিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
গাবতলীর হাটে জালনোট শনাক্তে ৩৫ মেশিন জালনোট শনাক্তে স্থাপিত বুথ

ঢাকা: সাধারণ বেপারী ও কোরবানির পশু ক্রেতাদের ব্যাংকনোট ও জালনোটের মধ্যে পার্থক্য খুঁজে পাওয়া অনেক সময় কঠিন হয়ে দাঁড়ায়। আর ব্যবসায়ী ও সাধারণ মানুষের হাতে ভুলে জালনোট চলে এলে তাতে ক্ষতির সম্মুখীন হন তারা। অনেকক্ষেত্রে আইনগত জটিলতায়ও পড়তে হয়।

এসব বিষয় মাথায় রেখে কোরবানি উপলক্ষে রাজধানীর বৃহৎ গাবতলী পশুরহাটে ৩৫টি জালনোট শনাক্তকরণ মেশিন বসানো হয়েছে। হাট ইজারাদার, ব্যাংক, পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে এসব মেশিন বসানো হয়েছে।

গাবতলীতে কোরবানির পশু কিনতে এসে কেউ যেন প্রতারণার শিকার না হন সেজন্য এ ব্যবস্থা। এসব মেশিনে রাত-দিন ২৪ ঘণ্টাই সেবা পাওয়া যাচ্ছে।

হাট ঘুরে দেখা যায়, গুরুত্বপূর্ণ পয়েন্ট সিসি ক্যামেরাসহ চারপাশে আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন। প্রায় ৭০০ থেকে ৮০০ সদস্য আইন-শৃঙ্খলার কাজে নিয়োজিত রয়েছেন। এর বাইরে ৩৩ জন সিভিল পোশাকে হাটে টহল দিচ্ছেন।

হাট পরিচালনা কমিটির সদস্য সানোয়ার হোসেন বলেন, জাল টাকা শনাক্তে ৩৫টি মেশিন বসানো হয়েছে। হাটের নিরাপত্তায় ৭০০ থেকে ৮০০ কর্মী কাজ করছেন। বসানো হয়েছে ওয়াচ টাওয়ারও।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।