ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাইবার নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
সাইবার নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ঢাকা: দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সাইবার নিরাপত্তা বিষয়ে নিবিড় তদারকির নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে এ নির্দেশনা সর্বাধিক গুরুত্ব সহকারে বিবেচনা করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেশী দেশের ব্যাংকিং ব্যবস্থা থেকে হ্যাকিংয়ের মাধ্যমে বিপুল অর্থ আত্মসাতের খবর প্রকাশ হয়েছে।

এ ধরনের হ্যাকিংয়ে পেমেন্ট সিস্টেমস হ্যাক করে দেশের ভেতরে ও বিদেশে থেকে অর্থ হাতিয়ে নেয় সাইবার অপরাধীরা। উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশও এ ধরনের সাইবার সিকিউরিটি ও হ্যাকিং সংক্রান্ত নিরাপত্তা হুমকিতে রয়েছে।  

এমতাবস্থায়, সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকি মোকাবিলায় ব্যাংকের তথ্য প্রযুক্তি ব্যবস্থার নিরাপত্তা বাড়াতে ২০১৬ সালের ৩ মার্চ ও ২০১৭ সালের ২৪ অগাস্ট ইস্যুকৃত প্রজ্ঞাপনের নির্দেশনা পরিপালন করতে বলা হয়েছে। একইসঙ্গে সাইবার নিরাপত্তা বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে। বিষয়টি সর্বাধিক গুরুত্ব সহকারে বিবেচনার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।