ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুধের চাহিদা মেটাতে শুল্কমুক্ত আরও ৭০ মহিষ আমদানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
দুধের চাহিদা মেটাতে শুল্কমুক্ত আরও ৭০ মহিষ আমদানি বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি হওয়া মহিষ (ফাইল ফটো)

বেনাপোল (যশোর): দুধের চাহিদা মেটাতে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুল্কমুক্ত সুবিধায় আরও ৭০ মহিষ আমদানি করা হয়েছে। এর আগে চলতি বছরে দু’টি চালানে ২শ’ মহিষ আমদানি করা হয়েছিলো।

মঙ্গলবার (১৪ আগস্ট) পেট্রাপোল বন্দরে সব আনুষ্ঠানিকতা শেষে বিকেল ৪টার দিকে বেনাপোল বন্দরে প্রবেশ করে মহিষের চালানটি।

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা (সুপারিন্টেনডেন্ট) হারুনর রশিদ বাংলানিউজকে জানান, শুল্কমুক্ত সুবিধায় ভারত থেকে আরও ৭০টি মহিষের আমদানি করা হয়েছে।

যার মূল্য ৫৭ হাজার ৫৭৫ ইউএস ডলার। জেন্টাক ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান এ মহিষগুলো আমদাবি করেছে। আমদানি হওয়া মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে ছাড় নেওয়ার জন্য হট লাইন কার্গো ইন্টারন্যাশনাল নামে সিঅ্যান্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল করে।

জেন্টাক ইন্টারন্যাশনালের অফিস সহকারী তরিকুল ইসলাম জানান, দেশে দুধের চাহিদা মেটাতে ভারতের হরিয়ানা প্রদেশ থেকে মহিষগুলো কেনা হয়েছে। বাংলাদেশ মিল্কভিটা প্রতিষ্ঠানকে এসব মহিষ সরবরাহ করা হবে। দেশে দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা ও কৃষি খামারে প্রজননের জন্য এসব মহিষ কাজে লাগানো হবে।

এদিকে স্থানীয়রা জানান, বৈধ পথে মহিষ আমদানিতে দেশে মাংসের চাহিদা অনেকটা পূরণ হবে। তাছাড়া বৈধ পথে এগুলো আমদানি হওয়াতে সীমান্ত পথে উত্তেজনা ও জীবনহানির ঘটনা অনেকটা কমে যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এজেডএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।