ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য সম্প্রসারণে বেনাপোলে দু’দেশের প্রতিনিধিদের বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
বাণিজ্য সম্প্রসারণে বেনাপোলে দু’দেশের প্রতিনিধিদের বৈঠক বৈঠকে দু’দেশের প্রতিনিধিরা, ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি, রফতানি বাণিজ্য সম্প্রসারণে দু’দেশের ব্যবসায়ী, কাস্টমস, বন্দর ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ আগস্ট) দুপুর ১২টা থেকে ২টা বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন অডিটোরিয়ামে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

দীর্ঘ দুই ঘণ্টার বৈঠকে বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে চলমান সমস্যা সমাধানে করণীয় নিয়ে উভয় দেশের প্রতিনিধিরা একমত পোষণ করেন।

পরে তারা বন্দরের বিভিন্ন সমস্যা সরেজমিন ঘুরে দেখেন।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজনের সভাপতিত্বে দু’দেশের বন্দরে চলমান বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন- স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম, কাস্টমস হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা, সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা, আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক, বাংলাদেশ স্থলবন্দর ইমপ্লোয়েজ ইউনিয়নের সভাপতি জাবেদী বিল্লা, সহ-সভাপতি মনির হোসন মজুমদার, পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ করিম, সিআ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন ও বন্দর শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আব্দুল গণি।

ভারতের পক্ষে বক্তব্য রাখেন- কলকাতা সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি রাজ গোষ্যামী, পেট্রাপোল ফরওয়ার্ডিং অ্যাসোসিয়েশনের সভাপতি খোকন পাল, বনগাঁ মটর অ্যাসোসিয়েশনের সভাপতি বিনয় সিংহ প্রমুখ।

গত বছরের ০২ আগস্ট থেকে বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরে ২৪ ঘণ্টা বাণিজ্য শুরু হয়। কিন্তু বন্দরের জনবল সঙ্কট ও অবকাঠামোগত সমস্যায় সপ্তাহে সাতদিনের পরিবর্তে এখন ছয়দিন বাণিজ্যিক কার্যক্রম চলছে। এছড়া বন্দরে জায়গা সঙ্কটে খালাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হয় ভারতীয় পণ্যবাহী ট্রাকগুলোকে। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। তাই সবদিক বিবেচনা করে কিভাবে দ্রুত বাণিজ্য সম্প্রসারণ করা যায় তা নিয়ে দু’দেশের সংশ্লিষ্ট ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এজেডএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।