ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আমান কটনের লেনদেন শুরু সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
আমান কটনের লেনদেন শুরু সোমবার

ঢাকা: সব প্রক্রিয়া সম্পন্ন করায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া আমান কটন ফাইবার্স লিমিটেডের লেনদেন শুরু হবে সোমবার (০৬ আগস্ট)।

দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) কোম্পানির লেনেদেনের কোড হচ্ছে ‘ACFL’। ডিএসইতে কোম্পানি কোড হচ্ছে-১৭৪৭৭।

অন্যদিকে সিএসইতে কোম্পানি কোড হচ্ছে-১২০৬৫।  

কোম্পানি সূত্রে এ তথ্য  জানা গেছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে বাজার থেকে আইপিওর মাধ্যমে ৮০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়। ২ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ইস্যু করে এই টাকা উত্তোলনের লক্ষ্যে প্রথমে বুক বিল্ডিং পদ্ধতিতে বিডিং শেষ করে শেয়ারের কাট-অব প্রাইস নির্ধারণ করে ৪০ টাকা। এরপর বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা উত্তোলনের জন্য গত ৩ মে থেকে ১০ জুন পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করে।  

আইপিও আবেদনে ৩০ কোটি টাকার বিপরীতে ১১ দশমিক ৬৪ গুণ আবেদন জমা হয়। তারপর আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য গত ৪ জুলাই কোম্পানিটির লটারির ড্র অনুষ্ঠিত হয়। সবকিছু দেখে ডিএসই ও সিএসইর পরিচালনা পর্ষদ কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেয়।

উল্লেখ্য, কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ইস্যু করে। এর মধ্যে ১ কোটি ২৫ লাখ শেয়ার ৪০ টাকা মূল্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যু করা হয়। বাকি ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৩৬ টাকা মূল্যে (প্রাপ্ত মূল্য ১০ শতাংশ বাট্টায়) আইপিওতে ইস্যু করে টাকা উত্তোলন করে। উত্তোলিত টাকায় কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করবে।

কোম্পানিটি ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের শেয়ার প্রতি আয় করে ৩ দশমিক ৩৮ টাকা। আর ২০১৭ সমাপ্ত অর্থবছরে আয় করে ৩ দশমিক ৪৬ টাকা। কোম্পানিটির ৩০ জুন ২০১৬ সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (পুনর্মূল্যায়নসহ) হয় ৩৫ দশমিক ৬৩ টাকা। যা ২০১৭ সমাপ্ত অর্থবছরে ৩৯ দশমিক ১২ টাকায় দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।