ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

বিনা ধান-১৯ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
বিনা ধান-১৯ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের বিনা ধান-১৯

মাগুরা: বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এবার নিয়ে এসেছে স্বল্প জীবনকালীন বিনা ধান-১৯। প্রচলিত জাতের ধান চাষে যেখানে ১২৫ থেকে ৩০ দিন সময় লাগে সেখানে বিনা উদ্ভাবিত-১৯ ধান চাষে সময় লাগে মাত্র ৮৫ দিন।

সাধারণ জাতের ধান চাষে বীজতলা তৈরি করতে হলেও এ ধান চাষে শুধুমাত্র বীজ বপন করলেই চলে। বর্ষার শুরুতে এ ধান বপন করায় অতিরিক্ত সেচ দিতে হয় না।

অন্যদিকে স্বল্প জীবনকালীন হওয়ায় মাত্র একবার সার দিলেই চলে। এছাড়া খরা সহিষ্ণু নেরিকা থেকে উদ্ভাবিত হওয়ায় বরেন্দ্র, পাহাড়ী এলাকাসহ উঁচু-নিচু সব ধরনের জমিতে এ ধান চাষ করা যায়।

বিশেষ করে মার্চ-এপ্রিল মাসে বোরো ধান কাটার পর আমন ধান বপনের আগে জুলাই মাস পর্যন্ত মধ্যবর্তী সময়ে পতিত জমিতে বিনা-১৯ ধান চাষ করে কৃষকরা সহজেই একটি বাড়তি ফসল ঘরে তুলতে পারে। অন্যদিকে এক একর জমিতে প্রচলিত জাতের ধান যেখানে ফলন হয় তিন টন, সেখানে বিনা-১৯ এর ফলন হয় সাড়ে ৪ টন। এছাড়া এ জাতের ধানের চাল সরু হওয়ায় এর বাজার দরও অনেক বেশি।  

বিনা কর্মকর্তারা জানান, এবার জেলার বিভিন্ন এলাকার কৃষকরা পরীক্ষামূলকভাবে এ ধান চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। যে কারণে আগামীতে এ ধান চাষে আগ্রহ দেখাচ্ছে কৃষকরা।

কৃষক হারুন মোল্লা বাংলানিউজকে জানান, মার্চ মাসের শেষ দিকে বোরো ধান কাটার পর মধ্যবর্তী সময়ে পতিত জমিতে বিনা-১৯ জাতের ধান চাষ করেছেন। দু’এক দিনের মধ্যে তিনি এ ধান কেটে আবার আমান ধান লাগাবেন। মাত্র ৮০-৮৫ দিনে এ ধানের ফলন হওয়ায় তিনি পতিত জমি থেকে বাড়তি ফসল ঘরে তুলতে পারছেন। এর ফলন দেখে এলাকার কৃষকরা আগামীতে এ ধান চাষে আগ্রহ দেখাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।