ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ইন্দো-বাংলা ফার্মার আইপিওর তৃতীয় দফা তারিখ পরিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ইন্দো-বাংলা ফার্মার আইপিওর তৃতীয় দফা তারিখ পরিবর্তন

ঢাকা: ফের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিনিয়োগকারীর আবেদনের তারিখ পরিবর্তন করেছে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) নির্দেশে আগামী ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত কোম্পানিটির আবেদন গ্রহণ করা হবে।  

কোম্পানি সূত্র এ তথ্য জানিয়েছে।

এর আগে ২২ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত আইপিওতে আবেদনের দিন ঘোষণা করেছিলো কর্তৃপক্ষ। তারও আগে চলতি বছরের ৮ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত আইপিওতে আবেদনের দিন নির্ধারণ করেছিলো প্রতিষ্ঠানটি। নতুন নির্ধারিত তারিখের মাধ্যমে কোম্পানিটি তিন দফা তারিখ পরিবর্তন করলো।

বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মামুনুর রশিদ। তিনি বাংলানিউজকে বলেন, কমিশনের নির্দেশনায় বিনিয়োগকারীদের কথা চিন্তা করে (২২ থেকে ২৬ জুলাই পরিবর্তে) কোম্পানির আইপিওতে আবেদনের নতুন তারিখ আগামী ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, একই মাসে তিনটি কোম্পানির আইপিওর আবেদনের দিন হয়ে যাওয়ায় কমিশন নতুন করে আবেদনের দিন নির্ধারণের নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলনের জন্য কোম্পানিটিকে অনুমোদন দেয় বিএসইসি। এরপর কোম্পানির পক্ষ থেকে (আইপিও) বিনিয়োগকারীদের আবেদন গ্রহণের জন্য প্রথম দফায় চলতি বছরের ৮ এপিল ১৮ এপ্রিল তারিখ নির্ধারণ কর‍া হয়।

কিন্তু কোম্পানিটির চারজন পরিচালক ঋণ খেলাপি হওয়ায় ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পক্ষ থেকে বরিশালের অর্থ ঋণ আদালতে মামলা করা হয়। এতে কোম্পানির আইপিও আবেদনে ৬ মাসের জন্য স্থগিতাদেশ দেয়। এরপর চলতি মাসের ১৬ জুলাই উচ্চ আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করে। এরপর দ্বিতীয় দফায় ২২ জুলাই থেকে ২৬ জুলাই আবেদনের দিন ধার্য করে।

কিন্তু একই মাসে তিনটি কোম্পানির আইপিওর আবেদন হওয়ায় কমিশন মৌখিকভাবে পরিবর্তনের নির্দেশ দেয়। এই সিদ্ধান্তের আলোকেই গত বৃহস্পতিবার (১৯ জুলাই) কোম্পানি কর্তৃপক্ষ আগামী ৯ আগস্ট বৃহস্পতিবার থেকে ১৬ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত নতুন দিন নির্ধারণ করে।

আইপিওর টাকায় ইন্দো-বাংলা ফার্মা কোম্পানির অবকাঠামো নির্মাণ, মেশিনারিজ ক্রয় এবং আইপিওতে ব্যয় করবে।  

কোম্পানিটির ২০১৬ সালের ৩০ জুন হিসাব বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ দশমিক ৬২ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ দশমিক ৬৩ টাকা। আর কোম্পানিকে পুঁজিবাজারে আনার পেছনে দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল, ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড।
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।