ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

দরপতনের সপ্তাহে মূলধন বেড়েছে হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
দরপতনের সপ্তাহে মূলধন বেড়েছে হাজার কোটি টাকা

ঢাকা: দু’দিন পতন আর তিন কার্যদিবস সূচক উত্থানের মধ্যদিয়ে আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এ বাজারে সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

তবে টেলিযোগাযোগ খাতের গ্রামীণফোনসহ প্রকৌশল, ওষুধ-রসায়ন এবং খাদ্য ও আনুসাঙ্গিক খাতের বেশির কোম্পানির দাম বাড়ায় দুই বাজারের বিনিয়োগকারীদেরও পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৪৯ কোটি ৫১ লাখ ৩৫ হাজার ৫০১ টাকা। এর আগের সপ্তাহে বেড়েছিল ১ হাজার ৪৫০ কোটি টাকা।

ডিএসই’র তথ্য মতে, আলোচিত এই সপ্তাহে পাঁচ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৩৯০ কোটি ৯ লাখ ৬০ হাজার ৭২১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৮৫০ কোটি ২২ লাখ ৫৪ হাজার ১১০ টাকা। যা আগের সপ্তাহের তুলনায় ৪৬০ কোটি টাকা কম। আর শতাংশের হিসাবে ৯ দশমিক ৪৭ শতাংশ কম। ফলে গত সপ্তাহের চেয়ে দৈনিক লেনদেন কমেছে ৮২ কোটি টাকা করে।

লেনদেনের পাশাপাশি বিদায়ী সপ্তাহে তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক ২১ পয়েন্ট কমে ৫ হাজার ৩৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৯০৪ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৫ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এই সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ারের। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১৭১টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের।
 
এর ফলে ডিএসইতে বিনিয়োগকারীদের বাজার মূলধন  ১৬৯ কোটি ৫১ লাখ ৩৫ হাজার ৫০১ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৪৬ কোটি ৮৭ লাখ ২২ হাজার ৮১২ টাকা। এর আগের সপ্তাহে বেড়েছিল ৪৮২ কোটি ৭ লাখ ৬৭ হাজার ৬৫০ টাকা।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ৬৬ পয়েন্ট কমে ৯ হাজার ৯৪৮ পয়েন্ট দাঁড়িয়েছে। গত সপ্তাহে এই বাজারে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ৯৮ লাখ ৯৩ হাজার ৩১২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৫৭ কোটি ৯৬ লাখ ৮৫ হাজার ৯৬১ টাকা।
 
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের মূলধন ৮৮০ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ১৩০ কোটি ৭ লাখ টাকায়।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।