সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৯ ৪:০৫:৩৪ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন খাদ্য ও আনুষঙ্গিক, ওষুধ ও রসায়নখাতের এবং বস্ত্রখাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম বাড়ায় সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) একদিন পর টানা দুই কার্যদিবস সূচক বাড়লো। অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চারদিন পর দু’দিন সূচকের উত্থান হলো।
 
বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন শুরুর সাত মিনিটের মাথায় সূচকের পতন শুরু হয়। যা অব্যাহত ছিলো বেলা সাড়ে ১১টা পর্যন্ত। এরপর দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সূচক বাড়ে। এ পর্যায়ে শুরু হয় সূচকের মিশ্র প্রবণতা। দিন শেষে ডিএসইতে সূচক বেড়েছে ৩ পয়েন্ট আর সিএসইতে বেড়েছে ৩৯ পয়েন্ট। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন টেলিযোগাযোগখাতের গ্রামীণফোন, ওষুধ ও রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক এবং বস্ত্রখাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

এ খাতগুলোর মধ্যে ওষুধ ও রসায়নখাতে তালিকাভুক্ত ২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১১টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। বস্ত্রখাতের ৪৯টি কোম্পানির মধ্যে দাম কমেছে ১৫টির, বেড়েছে ৩১টির আর অপরিবর্তিত রয়েছে দু’টির।

ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার ১৮ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৬৫৯টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। লেনদেন হয়েছে ৯১২ কোটি ২৩ লাখ ৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮৬৩ কোটি ৫৩ লাখ ৭৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭৮৬ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকার।
 
তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৩ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৪ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৩ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৩৯ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হয়েছে ১৫২ কোটি ১৪ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬০ কোটি ৪৬ লাখ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৮ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকার।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   পুঁজিবাজার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa