ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ওষুধ ও প্রকৌশল খাতের দাপটে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
ওষুধ ও প্রকৌশল খাতের দাপটে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

ঢাকা: ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার মধ্যদিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৮ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। তবে এদিন ওষুধ ও রসায়ন এবং প্রকৌশল খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে।

এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)তে একদিন পর সূচক বাড়লো। অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চারদিন পর সূচকের উত্থান হলো।

বুধবার ডিএসইতে লেনদেনের প্রথম ১০মিনিট এবং শেষ পৌনে ১ ঘণ্টা সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে লেনেদেন হয়েছে। তবে দিনের বাকি লেনদেন হয়েছে সূচকের ওঠানামার মধ্যদিয়ে। দিন শেষে দিন শেষে ডিএসইতে সূচক বেড়েছে ৮ পয়েন্ট আর সিএসইতে বেড়েছে ২ পয়েন্ট।  
বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন, ওষুধ ও রসায়ন এবং প্রকৌশল খাতের বেশির ভাগ কোম্পানির দাম বেড়েছে। এ খাতগুলোর মধ্যে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত ২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১টির কমেছে ৭টির আর অপরিবর্তিত রয়েছে ১ কোম্পানির শেয়ারের দাম। প্রকৌশল খাতের ৩৬ কোম্পানির মধ্যে দাম কমেছে ১৫টির, বেড়েছে১৯টির আর অপরিবর্তিত রয়েছে একটির।

ডিএসই’র তথ্য মতে, বুধবার ১৭ কোটি ১২ লাখ ৯১ হাজার ৫০৬টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। লেনদেন হয়েছে ৮৬৩কোটি ৫৩ লাখ ৭৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭৮৬ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৮৭৩ কোটি ৬৮ লাখ ৫৩ হাজার টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিলো ৯৫৫ কোটি ৩৯ লাখ ৭২ হাজার টাকার।
 
তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৮ দশমিক ৬৯পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৫ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৯ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৬ দশমিক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯০৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হয়েছে ৬০কোটি ৪৬ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৮ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকার। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ১২২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।