[x]
[x]
ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮

bangla news

আইসিসিবিতে শুরু নির্মাণ ও গৃহসজ্জা পণ্যের প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১২ ৫:৩০:৫৬ পিএম
আইসিসিবিতে নির্মাণ ও গৃহসজ্জা পণ্যের প্রদর্শনী, ছবি: শাকিল আহমেদ

আইসিসিবিতে নির্মাণ ও গৃহসজ্জা পণ্যের প্রদর্শনী, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নির্মাণ অবকাঠামো, স্থাপত্য, গৃহসজ্জা পণ্য, কাঠ শিল্পের সর্বাধুনিক উদ্ভাবন নিয়ে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে তিনদিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী।

বৃহস্পতিবার (১২ জুলাই) কনভেনশন সিটির ১, ৩ ও ৪ নম্বর হলে  'বাংলাদেশ বিল্ডকন ২০১৮', 'গ্রিনআর্ক ২০১৮' এবং 'বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৮' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

ভারতের ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশের আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের যৌথভাবে আয়োজিত প্রদর্শনীতে বাংলাদেশসহ মোট ১০ দেশের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তিনদিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনীর পর্দা নামবে শনিবার (১৪ জুলাই)।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো প্রদর্শনীতে স্থাপত্যশিল্প ও নির্মাণশিল্পে নতুন প্রযুক্তি, পণ্য-সামগ্রী ও বিভিন্ন সল্যুশন তুলে ধরেছে। বর্তমানে বাংলাদেশে তৈরি বিশ্বমানের আসবাবপত্রও প্রর্দশন করা হচ্ছে।

প্রদর্শনীতে স্থাপত্য শিল্পের জন্য হার্ডওয়্যার ও সংশ্লিষ্ট পণ্য, নির্মাণ শিল্পে ব্যবহৃত পণ্য, এমইপি সার্ভিস, রেডিমিক্স কনক্রিট ইকুইপমেন্ট, সাসটেইনেবল আর্কিটেকচার, উডওয়ার্কিং মেশিনারি, ফার্নিচার হার্ডওয়্যার, পাওয়ারটুল, ফিটিংস এবং ফিক্সচার, লেমিনেট, বোর্ড, কোটিং, অ্যাব্রেসিভ, অ্যাভেসিভ এবং সংশ্লিষ্ট অন্যান্য সামগ্রী রয়েছে।

প্রদর্শনী চলাকালে সংশ্লিষ্ট শিল্প উদ্যোক্তাদের উপস্থিতিতে প্রতিদিনই বিভিন্ন সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রথমদিন শেলটেক প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সিরাজের উপস্থাপনায় ‘অলটারনেটিভ অ্যান্ড অ্যাফরডেবল গ্রিন টেকনোলজি’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন (১৩ জুলাই) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন গ্রিন আর্কিটেকচার ২০১৮’ শীর্ষক আরেকটি সেমিনার আনুষ্ঠিত হবে।

এতে উপস্থিত থাকবেন পেরুর লংঘি আর্কিটেক্টসের স্থাপতি লুইস লংঘি ট্রাভেরসো, বাংলাদেশের বিশিষ্ট স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস, স্কটল্যান্ডের স্টুডিও পপ, সিআইসির ড. ক্রিস্টিয়ান স্ওুয়াও ও ওর্য়াল্ড গ্রিন বিল্ডিং কাউন্সিলের সদ্য বিদায়ী চেয়ারম্যান তাই লী সিয়াং।
 
এছাড়া প্রদর্শনীর শেষ দিন (১৪ জুলাই) ‘এফরডেবল অ্যান্ড ক্লিন এনার্জি’, ‘ইন্ডাস্ট্রি, ইনোভেশন অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার’, ‘সাসটেইনেবল সিটিস অ্যান্ড কম্যুনিটিস’ এবং ‘রেসপনসিভ কনজাম্পশন অ্যান্ড প্রডাকশন’ নামে কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
ইএআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa