[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

সমবায়ভিত্তিক খামারকে গুরুত্ব দিয়ে কৃষিনীতি-২০১৮ অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৯ ২:০৪:২০ পিএম
সভাশেষে সাংবাদিকদের ব্রিফ করছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম

সভাশেষে সাংবাদিকদের ব্রিফ করছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম

ঢাকা: যন্ত্রনির্ভর, জেনেটিক, ন্যানো প্রযুক্তি এবং সমবায়ভিত্তিক কৃষি খামারকে গুরুত্ব দিয়ে জাতীয় কৃষিনীতি-২০১৮ এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সোমবার (৯ জুলাই) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, জাতীয় কৃষিনীতি-২০১৩ কে সংশোধন, পরিবর্ধন ও সমৃদ্ধ করে এবারের কৃষিনীতির খসড়া তৈরি করা হয়েছে। এবারের নীতিমালায় প্রযুক্তিনির্ভর ও সমবায়ভিত্তিক কৃষি খামারের উপর জোর দেওয়া হয়েছে।

সচিব  বলেন, এ নীতিমালার লক্ষ্য হলো নিরাপদ ও কৃষিজ উৎপাদন বাড়িয়ে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, লাভজনক, উৎপাদনশীল, পরিবেশবান্ধব ও টেকসই প্রবৃদ্ধি অর্জন করা। পাশাপাশি ফসলের উৎপাদনশীলতা ও কৃষকের আয় বৃদ্ধি, শস্য বহুমুখীকরণ, পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদন করা। এছাড়া দক্ষ প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, টেকসই প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করাই এ নীতিমালার মূল উদ্দেশ্য।

তিনি বলেন, ২০১৩ সালের আইনকে আরও যুগপযোগী করা হয়েছে। এতে গবেষণা কাজে ন্যানো প্রযুক্তির ব্যবহার, মানসম্মত নগরকেন্দ্রিক কৃষিসেবা, কৃষির যান্ত্রিকীকরণ, কৃষি উপকরণ, উপকারী পোকা সংরক্ষণ, সেচ ও পানি পুনঃব্যবহারের বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। 

তিনি জানান, মন্ত্রিপরিষদের আলোচনায় পাট বিষয়টি অন্তর্ভুক্ত এবং তিল ও তিষি চাষ নিয়ে আলোচনা হয়েছে।

এছাড়া শিশু একাডেমি আইন-২০১৮ অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভা বৈঠকে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
আরএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa