ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজারে বাড়ছে ইলিশের সরবরাহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৯ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
বাজারে বাড়ছে ইলিশের সরবরাহ বর্ষাকালের ইলিশ। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর বাজারেরগুলোতে বাড়তে শুরু করেছে ইলিশের সরবরাহ। বর্ষা হলো ইলিশের মৌসুম। কিন্তু বর্ষাকালে বাজারের পর্যাপ্ত পরিমাণ মাছ না এলেও আগের তুলনায় গত কয়েকদিন ধরে অনেক বেশি ইলিশ বাজারে আসছেন বলে জানিয়েছেন মাছ বিক্রেতারা।

বৃহস্পতিবার (৫ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারে ঘুরে দেখা গেছে, ইলিশের রমরমা বাজারে ক্রেতা টানতে মাছ বিক্রেতারা হাঁকডাক দিচ্ছেন বারবার। একইসঙ্গে আগের তুলনায় তারা বাড়িয়েছেন জাতীয় এ মাছটির পসরা।

মাছ বিক্রেতা জসিম হায়দার বাংলানিউজকে জানান, বর্ষাকাল ইলিশের মৌসুম। তাই আগের তুলনায় এখন অনেক বেশি ইলিশ আসছে বাজারে। আর এর পরিমাণ কয়েকদিনের মধ্যেই আরও বাড়বে। ইলিশের পরসা সাজিয়ে বসে আছেন মাছ বিক্রেতা ।  ছবি: বাংলানিউজমাছ বিক্রেতা সুজন আহমেদ বাংলানিউজকে বলেন, ক্রেতাদের ছোট আকারের ইলিশের প্রতি চাহিদা বেশি। তবে সেটা এখনও পর্যাপ্ত পরিমাণে বাজারে আসছে না। তবে দু’তিনদিনের মধ্যেই ইলিশের বাজার আরও বেশি রমরমা হয়ে উঠবে। আর নদীগুলোতে প্রচুর ইলিশ ধরা পড়ায় রাজধানীর সব বাজারেই এখন অনেক বেশি ইলিশ দেখা যাবে।

এ ইলিশগুলো বরিশালের পাথরঘাটা, ভোলার মনপুরা ও চরফ্যাশন থেকে বেশি আসছে বলেও যোগ করেন-তিনি।

এদিকে ইলিশের প্রচুর সরবরাহ থাকলেও চাহিদা ও দাম দুটোই বেশি। বাজার ঘুরে দেখা গেছে এক কেজি ওজনের ইলিশগুলো বিক্রি হচ্ছে ১৬০০ টাকা বা তারও বেশি দরে। এছাড়া আকার ভেদে এর বিকিকিনি হচ্ছে ১২০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত।

দাম যেমনটাই হোক না কেন, বর্ষা মৌসুমের ইলিশ পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন ক্রেতারা।

এ ব্যাপারে কয়েকজন ক্রেতার সঙ্গে কথা হলে তারা জানান, ইলিশের দাম সবসময়ই একটু বেশি। তবে অন্য সময় যে ইলিশ পাওয়া যায়, তার তুলনায় বর্ষা মৌসুমের ইলিশের স্বাদটা অনেক বেশি। তাই দাম মোটামুটি থাকলেও মৌসুমের মাছের প্রতিই ঝুঁকছেন তারা।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।