ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাড়তি উৎপাদন খরচের প্রভাব পড়ছে পোল্ট্রি খামারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
বাড়তি উৎপাদন খরচের প্রভাব পড়ছে পোল্ট্রি খামারে পোল্ট্রি খামার (ফাইল ফটো)

বরিশাল: চলতি বছরের শুরু থেকে কমে গেছে ডিম ও মুরগির মাংসের দাম। পাশাপাশি বেড়ে গেছে উৎপাদন খরচ। ফলে বরিশালের অনেক পোল্ট্রি খামার বন্ধ হয়ে যাচ্ছে। এটি পুষ্টি ও স্বাস্থ্য উন্নয়নে ও জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

বুধবার (০৪ জুলাই) বরিশাল নগরের বিডিএস মিলানায়তনে আয়োজিত ‘পোল্ট্রি রিপোর্টিং বিষয়ক মিডিয়া কর্মশালা’য় বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করে বেসরকারি সংস্থা 'ওয়াচডগ বাংলাদেশ'।

 

কর্মশালায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ‘সবার জন্য পুষ্টি’ নিশ্চিত করতে পোল্ট্রি একটি সহায়ক খাত। এজন্য পুষ্টি, স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য সরকার বিশেষ নজর দিচ্ছে।

তারা আরও বলেন, ডিম ও মাংসের উৎপাদন অবশ্যই বাড়াতে হবে। পোল্ট্রি এখন গ্রামীণ জনপদে কর্মসংস্থানের অন্যতম একটি খাত। পোল্ট্রিতে সরকারের পৃষ্ঠপোষকতার কারণে যুব সমাজ বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নূরুল আলম, বিপিআইসিসির প্রতিনিধি সিরাজুল হক, সাংবাদিক সোহরাব হাসান, শামীম জাহেদী, সাইফুর রহমান মিরণ, ওয়াচডগ বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. সাজ্জাদ হোসেন।  

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রুহুল আমিন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এমএস/এএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।