[x]
[x]
ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪২৫, ১৬ জুলাই ২০১৮

bangla news

পরিচালন মুনাফা বেড়েছে অধিকাংশ ব্যাংকের

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০২ ৪:৩৫:৩৭ এএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: দেশের বিনিয়োগে ভাটার টান থাকলেও জানুয়ারি-জুন প্রান্তিকে অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। মুদ্রাবাজারে টাকার প্রবাহও বেশি ছিল না। তারল্য সংকটের ফলে কলমানির সুদের হারও বেড়েছিল। তাছাড়া ঋণ প্রবৃদ্ধিও প্রত্যাশার তুলনায় ছিল কম। তবে সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল এবং আমদানির পরিমাণ বাড়লেও রপ্তানির তেমন প্রবৃদ্ধি হয়নি। তারপরও ব্যাংকগুলো আগের ছয়মাসের চেয়ে বেশি মুনাফা করেছে। 

চতুর্থ প্রজন্মের সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের ছয়মাসে পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৮৮ কোটি টাকা। গতবছরের একই সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৬৩ কোটি টাকা।
 
মেঘনা ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৩৫ কোটি টাকা। গত বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ৫১ কোটি টাকা। মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা ৭৩ কোটি টাকা থেকে বেড়ে ৯০ কোটি টাকা হয়েছে।
 
আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ৬০ কোটি টাকা কমেছে। জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২৬০ কোটি টাকা। গত বছরের জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ৩২০ কোটি টাকা।
 
পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪৫০ কোটি টাকা।  গত বছরের এই সময়ও একই রকম ছিল।
 
এ বিষয়ে পূবালী ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল হালিম চৌধুরী বলেন, এবছর তাদের বেশিরভাগ আয়ই হয়েছে ‘কোর ব্যাংকিং’ থেকে। গত বছর শেয়ার থেকে কিছু আয় হলেও এবার উল্টো হয়েছে।
 
বেসরকারি খাতের সবচেয়ে বড় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড পরিচালন মুনাফা করেছে ১ হাজার ২০ কোটি টাকা। গত বছরের জুনে মুনাফা ছিলো ৮৮১ কোটি টাকা। ডাচ্-বাংলা ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৪১৭ কোটি টাকা। গত বছরের জুনে ছিলো ২৪০ কোটি টাকা।
 
ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৯৭ কোটি টাকা। গত বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ২৩৭ কোটি টাকা। এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৩২৫ কোটি টাকা।  গত বছরের জুনে পরিচালন মুনাফা ছিলো ৩২০ কোটি টাকা।

ইস্টার্ন ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৩৬৫ কোটি টাকা। আগের বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ৩৭০ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা এক কোটি টাকা বেড়ে ৩২৫ কোটি টাকা হয়েছে।
 
শাহজালাল ইসলামী ব্যাংক পরিচালন মুনাফা করেছে ২১৬ কোটি টাকা। গত বছরের জুন শেষে ব্যাংকটির অর্ধবার্ষিক পরিচালন মুনাফা ছিলো ১৭৩ কোটি টাকা।
 
ব্যাংক এশিয়ার পরিচালন মুনাফা বেড়েছে। গত জুন পর্যন্ত ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে ৪১৭ কোটি টাকা। গত বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ৩০৭ কোটি টাকা। ন্যাশনাল ব্যাংকের পরিচালন মুনাফা ১০ কোটি টাকা বেড়ে হয়েছে ৩১০ কোটি টাকা।
 
ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৯৫ কোটি টাকা। আগের বছরের জুনে এটা ছিলো ২৭৮ কোটি টাকা। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা ১৮০ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ২২৯ কোটি টাকা।
 
প্রিমিয়ার ব্যাংকের মুনাফা ১৯২ কোটি থেকে বেড়ে ২২৫ কোটি টাকা হয়েছে। তবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ২২১ কোটি টাকা থেকে কমে ১২৮ কোটি টাকায় নেমে এসেছে।
 
সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড পরিচালন মুনাফা করেছে ২৭৫ কোটি টাকা। ২০১৭ সালের জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ২৫৫ কোটি টাকা। বেসরকারি খাতের সাউথ ইস্ট ব্যাংক গত ছয় মাসে পরিচালন মুনাফা করেছে ৪৫৬ কোটি টাকা। ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত পরিচালন মুনাফা ছিলো ৪১১ কোটি টাকা।
 
পরিচালন মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এর থেকে প্রয়োজনীয় প্রভিশনের পরে যে অর্থ থাকবে তা থেকে করের টাকা আলাদা করার পর নিট মুনাফা বেরিয়ে আসে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী, কোনো ব্যাংক তাদের অনিরীক্ষিত পরিচালন মুনাফা প্রকাশ করতে পারে না। এ কারণে ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র থেকে পরিচালন মুনাফার এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০৪৩৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৮
এসই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa