ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খেলাপি ঋণ শুরু হয়েছে জিয়ার আমল থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
খেলাপি ঋণ শুরু হয়েছে জিয়ার আমল থেকে সিপিডি আয়োজিত ‘বাজেট সংলাপ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: খেলাপি ঋণের শুরুটা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আমল থেকে শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান।

তিনি বলেন, সেই থেকে খেলাপি ঋণের পরিধি দিন দিন বেড়েছে। বর্তমানে সেটা ভয়াবহ আকার ধারণ করেছে।

এখনই এর সুরাহা করতে না পারলে দেশের অর্থনীতির জন্য বিপদজনক হবে।

রোববার (২৪ জুন) রাজধানীর হোটেল লেকশোরে সিপিডি আয়োজিত ‘বাজেট সংলাপ’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এ এইচ এম মুস্তফা কামাল বলেন, সরকার ব্যাংক খাতকে শক্তিশালী করতে কাজ করছে। অতীতের তুলনায় ব্যাংক খাত এখন অনেক ভালো অবস্থানে রয়েছে। দু’একটি ঘটনা ঘটেছে, তবে যখনই কোনো অভিযোগ এসেছে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হয়েছে।  

ফারমার্স ব্যাংক সম্পর্কে তিনি বলেন, ফারমার্স ব্যাংকের সমস্যা সমাধানে আমরা কাজ করছি। খেলাপিদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।  

আরও পড়ুন>>
** 
‘ডায়াবেটিকস রোগীর মতো শক্তি হারাবে অর্থনীতি’

সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, এখন বিদেশে টাকা পাচারের ঘটনা ঘটছে। মাত্র ৫ শতাংশ মানুষ এর সঙ্গে জড়িত। যাদের কারণে ব্যাংকগুলো টাকা দিতে পারছে না। মেগা প্রকল্পের নামে তারা কানাডা, দুবাইয়ে প্রপার্টি কিনছেন। তাদের নাম অজানা নয়।  

তিনি আরও বলেন, মন্ত্রণালয়ের করা ব্যাংকিং ডিভিশনের নামে লুটপাটের সুযোগ করে দেওয়া হয়েছে। এটা বাতিল করে সে দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংককে পালনের সুযোগ করে দেওয়া হোক।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ব্যাংকিং সেক্টরে কোনো লুটপাটের ঘটনা ঘটেনি। কেউ অভিযোগ করেনি যে, ব্যাংকে টাকা নেই। যখন কোনো সমস্যা এসেছে আমরা এর ব্যবস্থা করেছি।  

বাজেটে ব্যাংক খাতকে বেশি সুযোগ দেওয়ার বিষয়ে তিনি বলেন, এটা প্রস্তাবিত বাজেট। এখানে অনেক বিষয় আসবে, পরে কিছু বাদ যাবে। কাজেই আগে থেকে কোনো বিষয় বলা ঠিক হবে না।

মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির বলেন, ব্যবসায়ীরা এখন করভীতিতে থাকে। এটা বিনিয়োগকারীদের ভাবিয়ে তোলে।  

তিনি আরও বলেন, সরকার যেভাবে তৈরি পোশাক (আরএমজি) সেক্টরে সুযোগ-সুবিধা দেয় এটা অন্য খাতেও দরকার। এতে দেশের অর্থনীতির পরিধি বাড়বে।

সিপিডির ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অর্থনীতিবিদ, ব্যবসায়ীসহ আমন্ত্রিত অতিথিরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
ইএআর/এএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।