ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

কমার্স ব্যাংক সিকিউরিটিজ লেনদেনের তদন্ত করবে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুন ২১, ২০১৮
কমার্স ব্যাংক সিকিউরিটিজ লেনদেনের তদন্ত করবে বিএসইসি

ঢাকা: কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্টের লেনদেন হওয়া শেয়ার তদন্তে কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রতিষ্ঠানটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ।
 
বৃহস্পতিবার (২১ জুন) ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।


 
এতে বলা হয়, কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে মুন্নু সিরামিক সিরামিক ইন্ডাস্টিজ, মুন্নু জুট স্টাফলার্স এবং অন্য কোম্পানির সন্দেহজনক বা অস্বাভাবিক কোনো লেনদেন হয়েছে কিনা তা তদন্ত করবে বিএসইসি।
 

মুন্নু সিরামিক ১০ টাকার শেয়ারটি গত বছরের দাম বেড়েছে ২৩৬ দশমিক ৭০ টাকা। এর মধ্যে সর্বশেষ দেড় মাসে দাম বেড়েছে ১৪৪ টাকা। ডিএসইর তথ্য মতে, চলতি বছরের ১৭ জুলাই এ কোম্পানির শেয়ার কেনা-বেচা হয়েছে ৩৭ টাকা ৪০ পয়সায়। সেই শেয়ারটি বৃহস্পতিবার(২১জুন) বিক্রি হয়েছে ২৭৪ দশমিক ১০ পয়সায়। এর মধ্যে চলতি বছরের ১৩মে থেকে শেয়ারটির দাম ১৩০ টাকা থেকে ১২২ টাকা বেড়েছে দাঁড়িয়েছে ২৭৪ দশমিক ১০ টাকা।

এই গ্রুপের আরেক কোম্পানি মুন্নু জোটের ১০ টাকা দামের শেয়ারটির চলতি বছরের প্রথম দিন কেনা-বেচা হয়েছে ৫৮০ টাকায়। মাত্র ছয় মাসের ব্যবধানে সেই শেয়ারের দাম ২ হাজার ৮৭২টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪৫২ দশমিক ১ পয়সায়। এর মধ্যে ২৮ মার্চ থেকে শেয়ারটির দাম বেড়েছে ২ হাজার ৬৪৪ টাকা। ওই দিন শেয়ারটির সর্বশেষ লেনদনে হয়েছিলো ৮০৮ টাকা ৬০ পয়সা।

এই দুই কোম্পানি বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার পেছনে এই প্রতিষ্ঠানটির কেউ জড়িত রয়েছে কিনা জানতেই এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
 

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জুন ২১, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।