ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

বাজেট ঘোষণার পরের দিনও পুঁজিবাজারে পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, জুন ১০, ২০১৮
বাজেট ঘোষণার পরের দিনও পুঁজিবাজারে পতন

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পর প্রথম কার্যদিবস রোববার (১০ জুন) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে প্রস্তাবিত বাজেট ঘোষণার দিন থেকে টানা দুই কার্যদিবস দরপতন হলো।

বাজেট ঘোষণার দিন গত বৃহস্পতিবার (০৭ জুন) দেশের উভয় বাজারে ব্যাপক দরপতন হয়েছে। তবে তার আগে টানা দুই কার্যদিবস মঙ্গল ও বুধবার (৫ ও ৬ জুন) উত্থান হয়েছিলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনী বাজেটে সরকারের কাছে বিনিয়োগকারীদের অনেক প্রত্যাশা ছিলো। কিন্তু প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সরকারের পক্ষ থেকে পুঁজিবাজারের জন্য কোনো কিছু রাখা হয়নি। ফলে বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন। এ কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে।

ডিএসই’র তথ্যমতে, এদিন ৮ কোটি ১৭ লাখ ৯৪ হাজার ৩০৯টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৭২ লাখ ৯৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৫৪ কোটি ৪১ লাখ ১৩ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৫৬ কোটি ৪২ লাখ ৯৭ হাজার টাকা।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪৩ দশমিক ৩৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই’র প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ২৪ দশমিক ২ পয়েন্ট কমে ১ হাজার ৯৫৪ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৮ দশমিক ১৭ পয়েন্ট কমে এক হাজার ২২৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসই-তে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

অপর বাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯২৮ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৭১ লাখ ৩১ হাজার টাকা।  

এ বাজারে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুন ১০,২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।