ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সবজিতে স্বস্তি, বেড়েছে মাছের দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, মে ২৬, ২০১৮
সবজিতে স্বস্তি, বেড়েছে মাছের দাম একজন সবজি বিক্রেতা। ফাইল ফটো

ঢাকা: রাজধানীর কাঁচাবাজারে সবজির দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে মাছের দাম। কিছু কিছু বাজারের গরুর মাংসের দাম বেশি নেওয়ার অভিযোগ থাকলেও, অধিকাংশ বাজারেই নির্ধারিত দামেই বিক্রি হচ্ছে। অন্যদিকে মসলার বাজারে কমেছে পেঁয়াজ, আদা ও রসুনের দাম। রাজধানীর মহাখালী, শান্তিনগর ও সেগুনবাগিচা কাঁচাবাজার ঘুরলে মেলে এসব তথ্য।

শনিবার (২৬ মে) রাজধানীর শান্তিনগর কাঁচাবাজারের প্রতি-কেজি বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, ধুন্দুল ৬০ টাকা, চিচিঙা ৫০ টাকা, টমেটো ৫০ টাকা এবং লাউ ৫০ টাকা পিস, যা গত দিনেও (২৫ মে) একই দরে বিক্রি করতে দেখা যায়।

তবে শনিবার মাছের বাজার কিছুটা চড়া।

প্রতি-কেজি কাতলা মাছ বিক্রি হচ্ছে ৩০০ টাকা, রুই ৩০০ টাকা, গলদা চিংড়ী এক হাজার থেকে ১২০০ টাকা, হরিনা ৫৫০ টাকা, বাগদা ৭০০ টাকা, ৮০০ গ্রাম সাইজের ইলিশ প্রতি পিস ১৫০০ টাকা, পাবদা ৪৫০ টাকা এবং কৈই ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। শুক্রবারের তুলনায় মাছের দাম কেজিতে ২০ থেকে ৫০ টাকা বেড়েছে।

শান্তিনগর কাঁচাবাজারের মাছ বিক্রেতা সাইফুল বাংলানিউজকে জানান, এখন পাইকারি বাজারে মাছের আমদানি কম থাকায় দাম বেশি। তাই এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

তবে পাইকারি ও খুচরা বাজারে মসলার দামের ব্যবধান প্রায় দেড় গুন। কারওয়ান বাজারের প্রতি-কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৪ টাকা। কিন্তু শান্তিনগর বাজারে প্রতি-কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। অন্যদিকে ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। সেগুন বাগিচা কাঁচা বাজারেও একই দাম দেখা যায়।

মহাখালী কাঁচাবাজারে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া কাঁকরোল ৭০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, উস্তি ৬০ টাকা, ধুন্দুল ৫০ টাকা, চিচিঙা ৬০ টাকা, পটল ৪৫ টাকা ও টমেটো ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা গতকালও একই দামে বিক্রি হয়েছে বলে জানান ক্রেতারা। তবে মাছ ভেদে দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত।

বিক্রেতারা বলছেন, এখন বাজারে সব ধরনের সবজি থাকায় দাম আগেই মতই আছে।  

মহাখালী বাজারের সবজি বিক্রেতা ইদ্রিস আলী জানান, আমাদের এখানে কোনো সবজির দাম বেশি নেওয়া হচ্ছে না। বরং গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে সবজির দাম কমেছে।

বাংলাদেশ সময়: ১৫১০, মে ২৬, ২০১৮
ইএআর/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।