ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক বিরোধ মেটাতে কমিটি গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, মে ২৪, ২০১৮
বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক বিরোধ মেটাতে কমিটি গঠন বড়পুকুরিয়া কয়লা খনি। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: স্থায়ী নিয়োগ, বকেয়া বেতন-ভাতাসহ ১৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে কর্মবিরতি ও অবরোধ কর্মসূচি পালন করছে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারীরা। বৃহস্পতিবার (২৪ মে) ১২তম দিনের মতো আন্দোলন করেছে তারা।

বৃহস্পতিবার খনি কর্তৃপক্ষ ও শ্রমিক-কর্মচারীদের মধ্যে বিরোধ মেটাতে পেট্রোবাংলা পরিচালক (প্রশাসন) মো. মোস্তাফা ফিরোজকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে তাদের দাবির বিষয়ে আলোচনা করে পরিস্থিতি নিরসন করবেন।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হাবিব আহাম্মদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে আলোচনায় কবে থেকে বসবেন তা এখন সঠিক ভাবে বলা যাচ্ছেনা বলে জানিয়েছেন তিনি।

তিনি জানান, কয়লা উত্তোলন চলছে, এতে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্লান্টে কয়লা সংকট হবে না বা কোনো প্রভাব পড়বেনা। এছাড়া খনির কর্মকর্তারা বহিরাগতদের দ্বারা আহত হওয়ায় বেশ কয়েকজন কর্মকর্তা এখনো হাসপাতালে চিকিৎসাধীন বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে মামলা হয়েছে। শ্রমিকদের কাজে যোগদান করতে বার বার আহ্বান জানিয়েছি। এখন তদন্ত কমিটি গঠন হয়েছে, তারা যে সিদ্ধান্ত নিবে খনি কতৃপক্ষ সে সিদ্ধান্ত বিবেচনা করবে।

অন্যদিকে খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বাংলানিউজকে বলেন, আমাদের ন্যায্য দাবি মানতে হবে। বিষয়টি সমাধানে একটি কমিটি হয়েছে, তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির ঘোষণা আসবে।

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, মে ২৫, ২০১৮
এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad