[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৫, ২১ জুন ২০১৮

bangla news

কম কীটনাশকে ধানের ফলন বাড়াবে ব্রি

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-২৪ ৭:১৮:৫৯ পিএম
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট

গাজীপুর: কীটনাশকের ব্যবহার অর্ধেকে নামিয়ে এনে ধানের ফলন ১০ শতাংশ বাড়াতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) গবেষণা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মে) দুপুর সাড়ে ১২টায় ব্রি'র ভিআইপি সভাকক্ষে কর্মসূচির উদ্বোধন করেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী।

কীটতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও প্রকল্পটির প্রধান ড. শেখ শামিউল হক উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, বাংলাদেশে প্রতিবছর জনসংখ্যা বাড়ছে। এই বাড়ন্ত জনগোষ্ঠীর জন্য অতিরিক্ত ধান প্রয়োজন। বাংলাদেশে ধান উৎপাদনে পোকামাকড়ের আক্রমণে ১৮ শতাংশ পর্যন্ত ফলনের ক্ষতি হয়। পোকামাকড়ের হাত থেকে ফসল রক্ষা করে অতিরিক্ত খাদ্য উৎপাদন করা সম্ভব। বাংলাদেশে ধান উৎপাদনের জন্য প্রতিবছর প্রচুর পরিমাণে কীটনাশক ব্যবহৃত হয়। ২০১৪ সালে ব্যবহৃত ৩৯,৪৬৪ টন কীটনাশকের মধ্যে শুধু ধানের জমিতে ৮০ শতাংশের বেশি ব্যবহার হয়েছিলো।

ড. শেখ শামিউল হক বলেন, এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য কীটতত্ত্বীয় গবেষণা জোরদার করে ধানের ফলন ১০ শতাংশ বৃদ্ধি ও ৫০ শতাংশ রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমানের কলাকৌশল উদ্ভাবন করা।

এই প্রকল্পের মাধ্যমে ৩০০টি মাঠ প্রদর্শনী করার পরিকল্পনা করা হয়েছে। প্রকল্পের মাধ্যমে কমপক্ষে ১ হাজার জন কৃষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে। যার প্রভাবে কীটনাশক ব্যবহার কমলে ধানের উৎপাদন খরচও কমে আসবে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa