ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বস্তি ফিরেছে সবজিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১২ ঘণ্টা, মে ২৩, ২০১৮
স্বস্তি ফিরেছে সবজিতে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রমজানের কয়েকদিন আগে থেকেই রাজধানীর সবজির বাজারে যেন আগুন লেগেছিল। প্রতিদিনই বাড়তে থাকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। লাগামহীন দাম আর ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে অভিযানে নামে বিভিন্ন সংস্থা।

রাজধানীতে প্রতিদিনই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনসহ আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলছে। প্রশাসনের বাজার তদারকি বাড়ায় স্বস্তি এসেছে বাজারে।

কমেছে প্রায় প্রতিটি সবজির দাম।

বুধবার (২৩ মে) রাজধানীর মালিবাগ, খিলগাঁও, শান্তিনগর, সেগুনবাগিচা বাজার ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি সবজির দাম কমেছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত। এতে স্বস্তি ফিরে পেয়েছেন বিক্রেতারা।

ব্যবসায়ীরা বলছেন, আজ বাজারে সবজির যোগান বেশি থাকায় দাম কমেছে।

মালিবাগ বাজারে চিচিঙা বিক্রি হচ্ছে ৫০ টাকা, ঝিঙা ৫০ টাকা, পটল ৫০ টাকা, শসা ৪০ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, কচুর লতি ৫০ টাকা, লাউ প্রতি পিস ৫০ টাকা। এসব সবজিগুলো মঙ্গলবারও বিক্রি হয়েছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেশি দরে।

এ বাজারের ক্রেতা নাহিদা বাংলানিউজকে বলেন, মঙ্গলবারের চেয়ে বুধবার বাজারে সব সবজির দাম কম আছে। তিনি বলেন, সবজি ভেদে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত কম দামে কিনতে পারছি। বাজার তদারকির কারণেই সবজির দাম কমেছে বলে মন্তব্য করেন নাহিদা।

সবজি বিক্রেতা আলী হোসেন বাংলানিউজকে বলেন, আজ বাজারে সবজির যোগান বেশি ছিল। বাজারে সবজি বেশি হওয়ায় আমরা কম দামে কিনতে পেরেছি। তাই কম দামেই বিক্রি করছি।  

তিনি বলেন, আমরা কোনও সময়ই বেশি দাম রাখি না। পাইকারি বাজারে বেশি দাম হলে, আমরাও বেশি দামে বিক্রি করি।

রাজধানীর শান্তিনগর বাজারে বেগুন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, কাকরল ৭০ টাকা, টমেটো ৫০ টাকা, লাউ ৫৫ টাকা, পটল ৫৫ টাকা, কাঁচা মরিচ ৫০ টাকা কেজি, শসা ৬০ টাকা কেজি দরে। মঙ্গলবার এসব সবজির প্রকার ভেদে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেশি দরে বিক্রি হয়েছে।

বিক্রেতা ওয়াহিদ বলেন, এখন সবজির ভরা মৌসুম। বাজারেও বেশি আসছে, তাই কম দামে দিতে পারছি।

এ বাজারের ক্রেতা আরিফ হোসেন বলেন, নিয়মিত বাজার তদারকি, আর জরিমানার ভয়ে কিছুটা সবজির দাম কমিয়েছে। তবে আরও কম হওয়া উচিত বলে জানান তিনি।

সেগুনবাগিচা কাঁচা বাজারের দৃশ্যও একই রকম। সেখানেও প্রতিটি সবজির দাম কমেছে। প্রতিটি বাজারেই ডিমের হালিপ্রতি ১০ টাকা কমেছে। দু’দিন আগে এক ডজন ডিমের দাম ছিল ৮৫ টাকা, আজ তা বিক্রি হচ্ছে ৭৫ টাকায়।

এ বাজারগুলোতে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ টাকা, খাসি ৭২০ টাকা, ব্রয়লার মুরগি ১৬০ টাকা, কক ২১০ টাকা কেজি দরে। তবে বাড়তি দামে বিক্রি হচ্ছে মাছ। প্রতিটি মাছ ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, মে ২৩, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।