ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এজেন্ট কমিশনে উৎসে কর প্রত্যাহার চায় বিআইএ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, মে ২১, ২০১৮
এজেন্ট কমিশনে উৎসে কর প্রত্যাহার চায় বিআইএ বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রাক-বাজেট আলোচনা

ঢাকা: বিমার এজেন্ট কমিশনের ওপর থেকে উৎসে কর প্রত্যাহারসহ মোট পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

সোমবার (২১ মে) রাজধানীর পুরানা পল্টনে বিআইয়ের কনফারেন্স রুমে প্রাক-বাজেট আলোচনা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে দাবিগুলো তুলে ধরেন সংগঠনটির প্রেসিডেন্ট মো. শেখ কবির হোসেন।

লিখিত বক্ত্যবে তিনি বলেন, বিমা কোম্পানির এজেন্টরা কোম্পানির কাছ থেকে যে কমিশন পান তার আয় এবং এই কমিশনের আয়ের ওপর ৫ শতাংশ হারে আয়কর দিচ্ছেন।

এখন আবারও কমিশনের ওপর ১৫ শতাংশ হারে উৎসে কর দিতে হচ্ছে। ফলে একই ব্যবসার ওপর দুইবার কর দিতে হচ্ছে। এতে বিমা খাতে এজেন্ট কমে যাচ্ছে, ব্যবসাও কমে যাচ্ছে। তাই এই খাতের স্বার্থে এজেন্ট কমিশন সম্পূর্ণরূপে প্রত্যাহারের দাবি করছি।

সংবাদ সম্মেলনে উত্থাপিত বিআইএ’র দাবিগুলো হলো- পুনঃবিমা কমিশনের বিপরীতে ১৫ শতাংশ উৎসে মূল্য সংযোজন কর দেওয়ার বিধান প্রত্যাহার, ব্যবস্থাপনা ব্যয়ের ওপর করের বিধান বাতিল এবং লাইফ ইন্স্যুরেন্সের পলিসিহোল্ডারদের পলিসি বোনাসের ওপর ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহার।  

এছাড়াও পুঁজিবাজারে লিস্টেড কোম্পানির মতই বিমা কোম্পানির করপোরেট কর ২৫ শতাংশ করার দাবি জানানো হয়।

এক প্রশ্নের জবাবে শেখ কবির হোসেন বলেন, আমাদের দাবিগুলো যৌক্তিক। এগুলো নিয়ে সরকারের অর্থমন্ত্রী, জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট জায়গায় কথা বলেছি। তারাও বিষয়টি সুরাহার আশ্বাস দিয়েছেন, কিন্তু করছেন না। প্রতিবছর বাজেটের আগে এই বিষয়গুলো তুলে ধরছি। আশা করছি, সরকার আমাদের দাবিগুলোর মূল্যায়ন করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের প্রথম ভাইস-চেয়ারম্যান রুবিনা হামিদ, ভাইস-চেয়ারম্যান মনিরুল হক, সংগঠনের সদস্য মোজাফফর হোসেন পল্টু, নাসির উদ্দিন আহমেদ (পাবেল) এবং জালালুল আজিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, মে ২১, ২০১৮
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।