ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইউরোপের বাজারে সাতক্ষীরার আম রফতানি শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, মে ১৯, ২০১৮
ইউরোপের বাজারে সাতক্ষীরার আম রফতানি শুরু ইউরোপের বাজারে রফতানি করা হবে সাতক্ষীরার আম

সাতক্ষীরা: চতুর্থবারের মতো ইউরোপের বাজারে সাতক্ষীরার আম রফতানি শুরু হয়েছে।

শনিবার (১৯ মে) সাতক্ষীরা সদর উপজেলা ধুলিহর গ্রামের আমচাষি জাহাঙ্গীরের বাগান থেকে হিমসাগর আম রফতানির মধ্যদিয়ে রফতানি মৌসুম শুরু হয়।

দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন প্রধান অতিথি হিসেবে আম রফতানি কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইংয়ের পরিচালক ড. আজাহার আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক নিত্য রঞ্জন বিশ্বাস, সাতক্ষীরা খামার বাড়ির উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান, সলিডারিডাডের কান্ট্রি ডিরেক্টর সেলিম রেজা হাসান প্রমুখ।

চলতি মৌসুমে আমচাষি জাহাঙ্গীরের বাগান থেকে চার মেট্রিক টন আম রফতানির মধ্য দিয়ে জেলার আম রফতানি কার্যক্রম শুরু হয়। এসব অাম যাবে ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য ও স্পেনে। একই সঙ্গে পাওয়া যাবে রাজধানীর বিভিন্ন বাজারে।  

রফতানি মৌসুমের প্রথম দিনেই আম পাঠাতে পেরে আমচাষি জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, গত মৌসুমের শেষ দিন থেকেই চলতি মৌসুমের জন্য প্রস্তুতি শুরু করেছিলাম। নানা প্রতিকূলতা কাটিয়ে বিষমুক্ত আম উৎপাদন ও রফতানি করে নিজেকে গর্বিত মনে করছি।  

তিনি আরও বলেন, প্রতি মণ আম তিন হাজার ২৫০ টাকা দরে রফতানিকারক প্রতিষ্ঠান তাদের কাছ থেকে কিনেছে। লোকাল বাজারে যা দুই হাজার ২০০ টাকা।

সাতক্ষীরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা আমজাদ হোসেন বাংলানিউজকে জানান, সাতক্ষীরার মাটি ও আবহাওয়া আম উৎপাদনের জন্য বেশ উপযোগী। এ জেলার আম অন্যান্য জেলার চেয়ে ১৫-২০ দিন আগে পাকে। খেতেও বেশ স্বুস্বাদু। তাই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে রফতানির বাজারে বিশেষ গুরুত্ব পায় সাতক্ষীরার ল্যাংড়া, হিমসাগর ও আম্রপালি আম।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে সাতক্ষীরায় ৪০ হাজার ৯৬০ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য চার হাজার ১০০ হেক্টর জমিতে পাঁচ হাজার ২৯৯টি বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে চাষীরা। এরমধ্যে ৮৪টি বাগান বেছে নিয়ে বিদেশে আম রফতানির জন্য প্রস্তুত করা হয়েছে। এসব বাগান থেকে প্রায় ২০০ মেট্রিক টন আম রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ১৯, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।