বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে জাপানি ব্যবসায়ীদের আহ্বান
[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ শ্রাবণ ১৪২৫, ১৪ আগস্ট ২০১৮
bangla news

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে জাপানি ব্যবসায়ীদের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৬ ১:৪৮:৪২ এএম
সেমিনারে উপস্থিত অংশগ্রহণকারীরা। ছবি: বাংলানিউজ

সেমিনারে উপস্থিত অংশগ্রহণকারীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর ওসাকার ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। 

মঙ্গলবার (১৫ মে) টোকিওতে আয়োজিত এক সেমিনারে জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের এ আমন্ত্রণ জানান তিনি। 

টোকিওয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাস আয়োজিত ওসাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজে ‘বাংলাদেশ: আপনার পরবর্তী বিনিয়োগের গন্তব্য’ শীর্ষক এ আলোচনা সভা হয়। 

দূতাবাসের পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, ওসাকা শহরের প্রায় শতাধিক ব্যবসায় প্রতিষ্ঠান মালিক ও তাদের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর হাসান আরিফ।

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগবান্ধব পরিবেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন কাজী আমিনুল ইসলাম। 

তিনি বলেন, বিভিন্ন খাতে ও সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং আরো এগিয়ে যাবে। এক্ষেত্রে বাংলাদেশ জাপানের ব্যবসায়ীদের জন্য ভবিষ্যৎ বিনিয়োগের আদর্শ গন্তব্য হতে পারে। আগ্রহী বিনিয়োগকারীদের সর্বাত্মক সহযোগিতা করবে বাংলাদেশ। 

বাংলাদেশের উন্নয়ন বিষয়ক একটি তথ্য-চিত্র প্রদর্শনের পর বক্তব্য দেন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ, এনারজিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশিদ এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (ঢাকা) প্রতিনিধি তাইকি কোগা।

এছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে এমন তিনটি জাপানি কোম্পানি বাংলাদেশে ব্যবসা পরিচালনায় তাদের অভিজ্ঞতা ও সুবিধা-অসুবিধার কথা তুলে ধরে। 

মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাসাহিরো হিরাইশি বলেন, বাংলাদেশে আমাদের স্বয়ংসম্পূর্ণ গার্মেন্টস ফ্যাক্টরি আছে। এতে প্রায় ২৭০০ কর্মী কাজ করছেন। আমরা বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ নিয়ে সন্তুষ্ট। 

রোতো কোম্পানির প্রতিনিধি কেন আরাই বলেন, বাংলাদেশের জিডিপি দিনদিন বাড়ছে, যা অর্থনৈতিক উন্নয়ন চোখে পড়ার মতো।দেশের অবকাঠামোগত উন্নয়ন ও ব্যবসার স্থিতিশীল পরিবেশ সৃষ্টিতে সরকারের আরও দৃষ্টি দেওয়া উচিত। 

১৭ মে জাপানের রাজধানী টোকিওতে এ সংক্রান্ত আরও একটি সেমিনার অনুষ্ঠিত হবে বলেও দূতাবাসের পাঠানো ওই প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

বাংলাদেশ সময়: ০১৪৪ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa