[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮

bangla news

দরপতনে নবম দিন পার করলো পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৪ ৪:০১:৫৭ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা দুই পুঁজিবাজারের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চুক্তি স্বাক্ষরের দিনেও দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচক কমেছে ১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ৩১ পয়েন্ট।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ মে) সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা নয় কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো। 

এদিন মিশ্র প্রবণতার মধ্য দিয়ে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের শেয়ারের লেনদেন হয়েছে। ফলে দরপতন হলেও তা বড় ধরনের ছিলো না।

সকালে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়ে চলে বেলা ১১টা ৬ মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন, যা অব্যাহত ছিলো দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত। তারপর চীনা কনসোর্টিয়ামের পক্ষের ডিএসইর সদস্যরা শেয়ার কিনে মার্কেট সাপোর্ট দেন। ফলে কিছুটা সময় সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন হয়। তাতে দিন শেষে বড় ধরনের দরপতন থেকে রক্ষা পায় দেশের পুঁজিবাজার।

ডিএসই’র তথ্য মতে, সোমবার ৯ কোটি ৩২ লাখ ৪ হাজার ৭৮১টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৮ লাখ ১৮৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৭৮ কোটি ৭৯ লাখ ৩৯ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৬২ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১ দশমিক ০৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে এদিন ডিএস-৩০ মূল্যসূচক দশমিক ৫০ পয়েন্ট বেড়ে দুই হাজার ৭৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক দশমিক ৬০ পয়েন্ট কমে এক হাজার ৩০০ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৩১ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৬২ পয়েন্টে। 

সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৯ লাখ টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১৭ কোটি ১৬ লাখ ৭৭ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ১১১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৪, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa