ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২২০ টাকার চা বিক্রি ১১ হাজারে!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, মে ১৪, ২০১৮
২২০ টাকার চা বিক্রি ১১ হাজারে! শ্রীমঙ্গলে নিলামে বিক্রি হওয়া ১১ হাজার টাকার ‘জিবিওপি’ চা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: একেই বলে শখের তুলা আশি টাকা! শ্রীমঙ্গলে চা নিলামকেন্দ্রে ৫০ গুণ বেশি দামে বিক্রি হলো একটি বিশেষ প্রকারের চা। এই চায়ের নিলাম-বাজার মূল্য প্রতি কেজি ২২০ টাকা। কিন্তু সেই চা-ই বিক্রি হলো প্রতি কেজি ১১ হাজার টাকায়। 

অতি উচ্চমূল্যে এই চা কেনায় পুরো অকশন হাউজজুড়ে সৃষ্টি হয় ব্যাপক কৌতূহল। এ বিশেষ প্রকারের চায়ের গ্রেডের নাম ‘গোল্ডেন ব্রোকেন অরেঞ্জ পিকো’ বা ‘জিবিওপি’।

উৎপাদনকারী প্রতিষ্ঠান এমএম ইস্পাহানি।  

শ্রীমঙ্গলে নিলামে সজ্জিত করে রাখা বিভিন্ন গ্রেডের চাসোমবার (১৪ মে) সকাল সাড়ে আটটায় শ্রীমঙ্গল অকটন সেন্টারের সর্বপ্রথম নিলাম ডাকে ওঠে ইস্পাহানির এই জিপিওপি গ্রেডের চা। ‘বিট’ (দর হাঁকানো) করে এই চায়ের দাম এক লাফে পৌঁছে যায় কেজিপ্রতি ১০ হাজারে। সঙ্গে সঙ্গে এমএম ইস্পাহানি কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সালমান ইস্পাহানি হাত উঁচু করে ১১ হাজার দাম হাঁকেন। এই মূল্যের উপর আর কোনো বায়ার ডাক না দেওয়ায় কেজিপ্রতি ১১ হাজারে কিনে নেয়ে এমএম ইস্পাহানি।  

ইস্পাহানি সূত্র জানায়, একেকটি বস্তায় ৫৫ কেজি করে চা থাকে। ৫৫ কেজির বস্তার পুরো ১০ হাজার বস্তাই কিনে নিয়েছে ইস্পাহানি। তারাই এই চায়ের উৎপাদক এবং তারাই এই চায়ের ক্রেতা।  

এ প্রসঙ্গে জানতে চাইলে ইস্পাহানি কোম্পানির জেরিন চা বাগানের ব্যবস্থাপক মো. সেলিম রেজা বাংলানিউজকে বলেন, শ্রীমঙ্গলের অকটন হাউজের প্রথম অকশনে প্রথম ডাকটি হলো আমাদের কোম্পানির জিবিওপি গ্রেডের এই চা। চায়ের ইতিহাসের স্মৃতি হয়ে থাকতেই মূলত আমাদের চেয়ারম্যান স্যার এই দামে চা কিনে নিয়েছেন।    

ইস্পাহানির ‘গোল্ডেন ব্রোকেন অরেঞ্জ পিকো’ বা ‘জিবিওপি’ গ্রেডের এই চায়ের ফ্লেভার (ঘ্রাণ) এবং টেস্ট (স্বাদ) দু’টিই চমৎকার। এটি স্বাদে-গন্ধে অতুলনীয় এক চা বলে জানান জেরিন চা বাগানের টি-প্ল্যান্টার মো. সেলিম রেজা।  

শ্রীমঙ্গলে প্রতিক্ষিত চা নিলাম কার্যক্রম শুরু

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ১৪, ২০১৮
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।