[x]
[x]
ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪২৫, ১৭ জুন ২০১৮

bangla news

এলএনজি এলেও সিএনজি-এলপিজি থাকবে বাজারে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-০৩ ৮:৩০:১০ পিএম
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: গ্যাস সঙ্কট সমস্যা সমাধানের জন্য সম্প্রতি এলএনজি গ্যাস আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এলএনজি আসলেও বাজারে সিএনজি ও এলপিজি বাজারে থাকবে। 

বৃহস্পতিবার (০৩ মে) ঢাকা ক্লাবে এক সেমিনারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান। 

ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশের (এফইআরবি) উদ্যোগে ‘এলএনজি আমদানি: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়। 

এলএনজি প্রসঙ্গে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এই গ্যাস আমাদের শিল্পের ক্ষেত্রে অগ্রগতির ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে। শিল্প প্রতিষ্ঠানগুলো যদি তাদের প্রয়োজন মতো জ্বালানি পায় তাহলে তারা আরও এগিয়ে যেতে পারবে।  আরও ভালো পরিকল্পনা তারা গ্রহণ করতে পারবে। 

‘তবে আমরা অন্য কোনো গ্যাসের উপর চাপ প্রয়োগ করবো না। এমনকি পরিবহন সেক্টরে বিদ্যুতের ব্যবহারের বিষয়েও আমরা পরিকল্পনা হাতে নিয়েছি। কারণ আমাদের বিদ্যুতের উৎপাদন বেড়েছে।’ 

তিনি বলেন, অপরিকল্পিতভাবে কল-কারখানা স্থাপনের ফলে আমাদের বিদ্যুৎ ও জ্বালানি খাতে সমস্যা সৃষ্টি হচ্ছে। তাই ইদানীং লোডশেডিং-এর মতো দিনে প্রায় একঘণ্টা বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। 

এফইআরবি-এর সভাপতি অরুণ কর্মকারের সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- পেট্রোবাংলার সাবেক পরিচালক মুক্তাদির আলী, জ্বালানি বিশেষজ্ঞ  প্রফেসর এম তামীম, কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা প্রফেসর ড. সামসুল আলম প্রমুখ বক্তব্য দেন। 

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, মে ০৩, ২০১৮
এমএএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa